ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা করতে ডিএনসিসির টিম গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ০৪ এপ্রিল ২০১৯

অগ্নি-নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ১০টি ‘ভবন পরিদর্শন দল’ গঠন করেছে। ডিএনসিসির প্রতিটি অঞ্চলে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ২টি করে দল গঠন করা হয়েছে। ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্য সমন্বয়ে প্রতিটি দলে ১০-১৫ জন সদস্য থাকবে। ৬ এপ্রিল মেয়র আতিকুল ইসলাম ‘ভবন পরিদর্শন দল’ এর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার বিকেলে গুলশানের ডিএনসিসি নগর ভবনে মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ দল গঠন করা হয়।

সভায় মেয়র বলেন, ‘কেউ কারো সমালোচনা না করে আসুন সবাই মিলে একসঙ্গে কাজ করি। আমাদের বসে থাকার আর সময় নেই। বাংলাদেশের গার্মেন্টসগুলোকে যেভাবে নিরাপদ করেছি, আসুন শহরকেও একইভাবে নিরাপদ করে গড়ে তুলি।’

জানা গেছে, ভবন পরিদর্শন দলগুলো ডিএনসিসি এলাকায় অবস্থিত বহুতল ভবনে গিয়ে আগেই তৈরি করা একটি চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা করবে। কোনো ভবনে অগ্নি-নিরাপত্তা যথেষ্ট না থাকলে সে ভবনের প্রবেশস্থলে ‘এই ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন’ লেখা একটি স্টিকার লাগিয়ে দেয়া হবে। তাছাড়া ভবনে বসবাসকারী বা ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য বলা হবে।

সভায় অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, আরবান রিজিলিয়েন্স প্রজেক্ট ডিরেক্টর ড. তারিক বিন ইউসুফ, বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল, অ্যাকশনএইড, ওয়ার্ল্ডভিশন, আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধি ও বিভিন্ন সোসাইটির নেতারা উপস্থিত ছিলেন।

এএস/এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।