আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন আবরার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ১৯ মার্চ ২০১৯
বাবা-মা ও ছোট ভাইয়ের সঙ্গে আবরার

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় সু-প্রভাত বাসের চাপায় নিহত বিইউপির শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ-২০১৯ এর প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন। ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আরিফ আহমেদ চৌধুরী এবং ফরিদা ফাতেমী দম্পতির দুই ছেলের মধ্যে তিনি ছিলেন বড়।

সহপাঠীরা জানান, ক্লাসে যাওয়ার জন্য মঙ্গলবার (১৯ মার্চ) সকাল সাড়ে ৭টার দিকে নর্দয়া যমুনা ফিউচার পার্কের সামনে থেকে বিইউপির বাসে উঠতে যাচ্ছিলেন তিনি। এ সময় সু-প্রভাত পরিবহনের একটি বাস তাকে চাপা দেয়। তাকে উদ্ধার করে সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিইউপির একাধিক শিক্ষার্থী বলেন, আবরার খুব শান্ত ও অমায়িক স্বভাবের ছিলেন। সহপাঠীদের সবার সঙ্গেই তার ভালো বন্ধুত্ব ছিল। কখনও কোনো ঝামেলায় জড়াননি। পড়াশোনায়ও বেশ ভালো ছিলেন তিনি।

মঙ্গলবার বিকেল ৪টার দিকে বনানী কবরস্থানে বাসের চাপায় নিহত আবরার আহমেদ চৌধুরীর মরদহে দাফন করা হয়। এর আগে বেলা দেড়টার দিকে মিরপুর সেনানিবাসে বিইউপি এডিবি গ্রেড গ্রাউন্ড মাঠে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় আবরার আহমেদের বাবা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আরিফ আহম্মেদ চৌধুরী, বিইউপির ভিসি মেজর জেনারেল মো. এমদাদ-উল বারী, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, আবরার আহমেদের সহপাঠী, বন্ধু-বান্ধব, শিক্ষক-শিক্ষার্থী ও আত্মীয়-স্বজন অংশ নেন।

এদিকে আবরারের নিহতের ঘটনায় আট দফা দাবি জানিয়ে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। একই সঙ্গে তারা দ্রুত সময়ের মধ্যে দাবি কার্যকর করার দাবি জানিয়েছেন।

দাবিগুলো হচ্ছে-
১. পরিবহন সেক্টরকে রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে এবং প্রতি মাসে বাসচালকের লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র চেক করতে হবে।
২. আটক চালক ও সম্পৃক্ত সকলকে দ্রুত সময়ের মধ্যে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে।
৩. আজ থেকে ফিটনেস বিহীন বাস ও লাইসেন্স বিহীন চালককে দ্রুত সময়ে অপসারণ করতে হবে।
৪. ঝুঁকিপূর্ণ ও প্রয়োজনীয় সকল স্থানে আন্ডারপাস, স্পিড ব্রেকার এবং ফুট ওভারব্রিজ নির্মাণ করতে হবে।
৫. চলমান আইনের পরিবর্তন করে সড়ক হত্যার সাথে জড়িত সকলকে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে।
৬. দায়িত্ব অবহেলাকারী প্রশাসন ও ট্রাফিক পুলিশকে স্থায়ী অপসারণ করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৭. প্রতিযোগিতামূলক গাড়ি চলাচল বন্ধ করে নির্দিষ্ট স্থানে বাসস্টপ এবং যাত্রীছাউনি করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং
৮. ছাত্রদের হাফ পাস (অর্ধেক ভাড়া) অথবা আলাদা বাস সার্ভিস চালু করতে হবে।

এমইউএইচ/আরএস/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।