পূর্বাচল প্রকল্পের ৮৫.৫ শতাংশ ভূমি উন্নয়ন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৪ পিএম, ১৩ মার্চ ২০১৯
ফাইল ছবি

রাজধানী ঢাকা শহরের অতিরিক্ত জনসংখ্যার চাপ হ্রাস ও আবাসন সমস্যা দূর করতে একটি আধুনিক ও স্বয়ংসম্পূর্ণ আদর্শ আবাসিক শহর গড়ে তোলার লক্ষ্যে পূর্বাচল নতুন শহর প্রকল্পের কাজ চলছে। এই প্রকল্পের উদ্যোক্তা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, বাস্তবায়ন করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

সম্প্রতি পূর্বাচল নতুন শহর প্রকল্প সরেজমিন পরিদর্শন করে প্রকল্পের অগ্রগতির খোঁজ খবর নেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম। এ সময় মন্ত্রী এবং রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান ঘোষণা দেন ‘২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে পূর্বাচলে অল্প পরিসরে বসবাস নিশ্চিত করা যাবে। সেই সঙ্গে ২০২১ সালের মধ্যে পুরোপুরি কাজ শেষ হবে এবং পরিপূর্ণভাবে বসবাসের উপযোগী হবে আধুনিক শহর পূর্বাচল’।

পূর্বাচল শহরের সার্বিক উন্নয়ন চিত্র তুলে ধরতে সম্প্রতি এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী উজ্জ্বল মল্লিক প্রকল্পের সার্বিক বিষয়ে অগ্রগতির চিত্র তুলে ধরেন।

এক নজরে পূর্বাচল নতুন শহর প্রকল্প-

প্রকল্পের আয়তন ও অবস্থান : রাজধানীর ড্যাপ এলাকাভুক্ত খিলক্ষেত থানার ১৫০ একর, গাজীপুরে কালীগঞ্জ উপজেলার ১ হাজার ৫০০ এবং নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার ৪ হাজার ৫৭৭ একরসহ সর্বমোট ৬ হাজার ২২৭.৩৬ একর অধিগ্রহণকৃত জমি নিয়ে প্রকল্পটি গড়ে উঠেছে।

প্রকল্পের ভূমি ব্যবহার : ৩০টি সেক্টরে আবাসিক প্লট হিসেবে ৩৮.৬০ শতাংশ। সড়ক ও ফুটপাতের জন্য ২৬.১৫ শতাংশ, প্রশাসনিক, ইউটিলিটি ও অন্যান্য ১৫.৪৫ শতাংশ, ক্রীড়া, পার্ক, বসায়ন ইত্যাদি ১১.২০ শতাংশ এবং লেক-খালের জন্য ০৭.৬০ শতাংশ জায়গা নির্ধারিত আছে। প্রকল্পে আবাসিক প্লট মোট ২৫,০১৬ টি। অন্যান্য প্লট ৩,৫৬৫ টি।

প্রকল্পের মূল কার্যক্রম : ভূমি অধিগ্রহণ ৬ হাজার ২২৭.৩৬ একর।ভূমি উন্নয়ন ৪৫৩.৩০ লাখ ঘঃ মিঃ। ব্রিজ-কালভার্ট ৬৫টি। অভ্যন্তরীণ রাস্তা ৩১৯.২৮ কি.মি.।বি পূর্বাচল লিংক রোড ১৩.৩৩ কি.মি। কুড়িল ফ্লাইওভার ৩.১০ কিলোমিটার। লেক ও খাল ৪৩ কিলোমিটার।

প্রকল্পের হালনাগাদ অগ্রগতি : প্রকল্পের ভূমি উন্নয়ণ কাজ প্রায় ৮৫.৫ শতাংশ (৫৩০০ একর) ইতোমধ্যে শেষ হয়েছে। অবশিষ্ট ১৪.৫ শতাংশ (৯২৭ একর) ভূমি উন্নয়ণ কাজ পর্যায়ক্রমে চলতি বছরের জুনে শেষ হবে।

প্রকল্পের অভ্যন্তরে সারফেস ড্রেনসহ প্রায় ৩১৯.২৮ কি.মি রাস্তার ২০০ কি.মি নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। প্রকল্পের ৬৫ ব্রিজের মধ্যে ৩৬টির নির্মাণ কাজ শেষ হয়েছে। ২৪টির কাজ চলমান।

প্রকল্পের লেক ও খাল এবং নদীর তীরের ৪৮.২০ কি.মি উন্নয়ন ও প্রোটেকশন কাজের ১১.৩৫ কি.মি কাজ সম্পন্নন হয়েছে।

প্লট হস্তান্তর : প্রকল্পের প্রায় ২৫ হাজার ১৬টি আবাসিক প্লটের মধ্যে প্রায় ১৫ হাজার প্লট ইতোমধ্যে দখল হস্তান্তর ও প্রায় ১৪ হাজার প্লটের ইজারা চুক্তি সম্পন্ন হয়েছে। এ সকল প্লটে এ পর্যন্ত ২০০টি ইমরাত নকশা অনুমোদন করা হয়েছে এবং প্লট গ্রহীতারা বাড়ি নির্মাণের কাজ শুরু করেছেন।

এএস/এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।