ভালো নেই তসলিমা নাসরিন

রোকুনুজ্জামান সেলিম
রোকুনুজ্জামান সেলিম রোকুনুজ্জামান সেলিম , সহ-সম্পাদক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ১৫ অক্টোবর ২০১৪

লেখিকা তসলিমা নাসরিন দেশ থেকে নির্বাসিত হয়েছেন ঠিক বিশ বছর আগের এক আগস্ট মাসে। আর এই বিশ বছরে তিনি অনেক দেশে, অনেক শহরে থেকেছেন কিন্তু কোথাও মনে হয়নি ভালো আছেন। সম্প্রতি বিবিসি বাংলার সাথে এক সাক্ষাতকারে এমনটাই জানিয়েছেন তিনি।

সাক্ষাতকারে লেখিকা তসলিমা নাসরিন জানান, এই কুড়ি বছরে কত দেশে থেকেছি, কত শহর পাল্টেছি- কিন্তু কোথাও মনে হয়নি ভালো আছি, কোথাও মনে হয়নি এটা আমার দেশ!

মাঝের এই বিশটি বছরে ইউরোপ-আমেরিকা-ভারতের নানা প্রান্তে, নানা শহরে অবিরাম ঘুরে বেড়িয়েছেন, মাঝে কলকাতায় থিতু হওয়ার চেষ্টা করলেও পশ্চিমবঙ্গ সরকারও তাকে সেই শহরে থাকতে দিতে রাজি হয়নি।

গত তিন-চার বছর ধরে ভারতের রাজধানী দিল্লিই তার ঠিকানা। ভিসা আর রেসিডেন্ট পারমিট নিয়ে অনেক টালবাহানা-র পর অবশেষে তিনি দীর্ঘমেয়াদে ভারতে থাকার অনুমতি পাবেন বলেও সম্প্রতি সরকার তাকে আশ্বাস দিয়েছে।

এর মাঝেই চলছে তার লেখালেখি, ব্লগ আর টুইটারে ভাবনার অনর্গল বিস্ফোরণ। পাশাপাশি মাঝে মাঝেই দেশে বিদেশে নানা সম্মেলনে অংশ নেওয়া, বক্তৃতা আর নানা আন্তর্জাতিক সম্মান।

রাশিয়ার আলেকজান্ডার সলঝেনিৎসিন বা ফ্রান্সের এমিল জোলা দেশ থেকে বিতাড়িত হয়েও একদিন আবার ফিরতে পেরেছিলেন, কিন্তু তসলিমা আজও জানেন না কোনও দিন তিনি বাংলাদেশে ফিরতে পারবেন কি না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।