নতুন প্রজন্মকে বিজ্ঞানমুখী হতে হবে : শিক্ষামন্ত্রী


প্রকাশিত: ১০:৫৩ পিএম, ২৮ আগস্ট ২০১৫

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতীয় লক্ষ্যকে বাস্তবে রূপ দেয়াই শিক্ষার মূল লক্ষ্য। সে লক্ষ্যেই বর্তমান শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। আর এ লক্ষ্য অর্জন করতে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে হবে। নতুন প্রজন্মকে বিজ্ঞানমুখী হতে হবে। শিক্ষার সর্বক্ষেত্রে জ্ঞান রাখতে হবে।

শুক্রবার রাতে জেলা পরিষদ মিলনায়তনে সিলেট চেম্বার অব কমার্স আয়োজিত ‘ডিজিটাল বাংলাদেশ ও তথ্য-প্রযুক্তিতে সিলেটের সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। সে সঙ্গে তাদের নৈতিক মূল্যবোধ, শ্রদ্ধাবোধ ও গুণগত শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। আর এ জন্য শিক্ষকদের ঐক্যবদ্ধ ভূমিকা রাখতে হবে।

তিনি প্রশ্ন রেখে বলেন, তথ্য-প্রযুক্তি কারা তৈরি করে? মানুষেই তৈরি করে। আর সে মানুষ যদি ভালো মানুষ না হয়, নৈতিক মূল্যবোধ সম্পন্ন না হয়, তাহলে তাদের কাছ থেকে জাতি কি পাবে? খারাপ বৈকি ভালো কিছু আশা করা সম্ভব? কাজেই শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

মন্ত্রী আরো বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত করতে চায় বর্তমান সরকার। এ লক্ষ্য সামনে রেখেই আমরা আমাদের শিক্ষানীতি প্রণয়ন করেছি। শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে জাতীয় লক্ষ্যকে নিমার্ণ করা। এ লক্ষ্যে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট-হবিগঞ্জ মহিলা আসনের সংরক্ষিত সাংসদ আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বির্নিমান করতে চায়। আর এ লক্ষ্যেই সরকার কাজ করে যাচ্ছে। তবে অত্যন্ত পরিতাপের বিষয় হলো- বর্তমান সরকারের নেয়া উদ্যোগ মাঠপর্যায়ের কর্মকর্তাদের অব্যবস্থাপনায় যথাযথ বাস্তবায়ন হচ্ছে না।

সেমিনারে কী-নোট উপস্থাপন করেন বিশিষ্ট তথ্য-প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার। তিনি বলেন, দেশের মধ্যে তথ্য-প্রযুক্তির দিক দিয়ে প্রথম স্থান অধিকার করতে পারে সিলেট। এর সবকিছুই সিলেটে রয়েছে। শুধু এর বাস্তবায়ন দরকার।

এ সময় তিনি ডিজিটাল বাংলাদেশ ও সিলেটের সম্ভাবনা নিয়ে একটি প্রেজেন্টেশন প্রদর্শণ করেন।

সিলেট চেম্বারের সভাপতি সালাউদ্দিন আলী আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন মেট্টোপলিটন ইউনিভার্সিটি সিলেটের কম্পিউটার সাইন্স বিভাগের বিভাগীয় প্রধান চৌধুরী মোহাম্মদ মোকাম্মেল ওয়াহিদ, নর্থ ইস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক আহসান হাবীব, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স বিভাগের সহকারী অধ্যাপক সুশান্ত আচার্য, পরিচালক ও আইসিটি সাব কমিটির আহ্বায়ক এনামুল কুদ্দুস চৌধুরী প্রমুখ।

ছামির মাহমুদ/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।