সেপ্টেম্বর থেকে ভারতীয় ভিসা এমআরপিতে


প্রকাশিত: ০১:১৪ পিএম, ২৮ আগস্ট ২০১৫

চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়া কোনোভাবেই ভারতীয় ভিসা পাওয়া যাবে না। ভারতীয় ভিসা আবেদনের জন্য বাতিল হচ্ছে হাতে লেখা পাসপোর্ট। সম্প্রতি ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক সাধারণ বিমানচলন সংগঠনের নীতিমালা অনুযায়ী চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে হাতে লেখা কোনো পাসপোর্ট ইন্ডিয়ান ভিসা আবেদনের জন্য গ্রহণযোগ্য হবে না। তাই সমগ্র বাংলাদেশ, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া পরিচালিত ‘ইন্ডিয়ান ভিসা আবদেন কেন্দ্রে শুধু মেশিন রিডেবল পাসপোর্ট গ্রহণ করা হবে।

এর আগে চলতি বছরের ২৪ নভেম্বরের পর থেকে বিদেশ যাওয়া-আসার ক্ষেত্রে হাতে লেখা পাসপোর্ট গ্রহণযোগ্য হবে না বলে সময় বেঁধে দেয় আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও)। পরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২৪ নভেম্বরের পর সবাইকে বাধ্যতামূলকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ব্যবহার করতে হবে।

এ বিষয়ে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের এক কর্মকর্তা বলেন, এমআরপিতে এক ক্লিকেই ভ্রমণকারীর সব তথ্য পাওয়া যায়। কিন্তু হাতে লেখা পাসপোর্টে অনেকে তথ্য গোপন রাখা যায়। তাই ভ্রমণ আরও স্বচ্ছ করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।