নিরুত্তাপ ভোট

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৯

আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়ে গেল ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন। ছিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডগুলোতে কাউন্সিলর পদের নির্বাচনও।

এ নির্বাচনে কোনো উত্তাপ ছিল না। এর কারণ হিসেবে ভোটার ও প্রার্থীরা মনে করছেন, বিএনপি অংশ না নেয়ায় তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়নি। তাই এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ভোটগ্রহণ চলাকালে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারও বলেন, ‘রাজনৈতিক পরিচয়ে মেয়রপদে নির্বাচন হচ্ছে। কিন্তু প্রধান বিরোধী দলগুলো এতে অংশ না নেয়ায় এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে ভোটকেন্দ্রে ভোটারদের উৎসাহ দেখা যায় না।’

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, ভোটকেন্দ্রে ভোটার না আসার দায় নির্বাচন কমিশনের নয়। এ দায় রাজনৈতিক দলগুলোর এবং প্রার্থীদের।

vote

ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচনে বিএনপি অংশ নিলে ভালো হতো বলে মন্তব্য করেছেন এ সিটিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম। তিনি বলেন, বিএনপি নির্বাচনে অংশ নিলে নির্বাচন অংশগ্রহণমূলক হত। তবে তিনি শতভাগ আশা করেন নৌকার বিজয় হবে।

এ সিটির অপর প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির শাফিন আহমেদ সাংবাদিকদের বলেন, ভোটে মানুষের আগ্রহ কম। কারণ এর আগে যে নির্বাচনগুলো অনুষ্ঠিত হয়েছে সেগুলো অবাধ সুষ্ঠু হয়নি। অতীতের সেই নির্বাচনের পরিস্থিতিতে ভোটাররা মুখ ফিরিয়ে নিয়েছেন বলেই তারা ভোট কেন্দ্রে আসতে চাচ্ছেন না। এ কারণেই ভোটকেন্দ্রে উপস্থিতি কম।

যদিও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভোটাররা ভোট দেয়ার উৎসাহ হারিয়ে ফেলেছেন, এটা ঠিক নয়। বৈরী আবহাওয়ার কারণে সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সব জায়গাতেই ভোটারদের ভিড় দেখা গেছে।

vote

রাজথানীর বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে, ডিএনসিসির উপ-নির্বাচনে ভোচারদের ভোটকেন্দ্রে আসার জন্য তেমন উৎসাহ উদ্দীপনা ছিল না। তার মধ্যে সকাল থেকেই বিভিন্ন এলাকায় বৃষ্টি ছিল। সব মিলে ভোটারদের মধ্যে আগ্রহ ছিল খুব কম।

শুধু যেসব এলাকায় কাউন্সিলর প্রার্থী রয়েছেন তাদের কারণে অনেকে ভোটকেন্দ্রে এসেছে বলে জানান ভোটাররা। যেসকল এলাকায় কাউন্সিলর প্রার্থীরা অধিক তৎপর ছিলেন সেখানে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

রাজধানীর ২১নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ছিলেন সাতজন। প্রত্যেক প্রার্থীই এই ওয়ার্ডের বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের ভোট কেন্দ্রে আনার তৎপরতা চালিয়েছেন। সে কারণে এ ওয়ার্ডে সকাল থেকেই বৃষ্টি উপেক্ষা করে ভোটারদের উপস্থিতি ছিল বেশ লক্ষণীয়।

বেশিরভাগ ভোটারই কাউন্সিলরদের দেয়া স্লিপ বহন করে ভোটকেন্দ্রে আসেন। রাজধানীর ৪২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. ফারুকের বিরুদ্ধে পেশি শক্তির ব্যবহারের অভিযোগ এনেছেন তার প্রতিযোগীরা। তবে এমন অভিযোগের কথা অস্বীকার করেছেন ফারুক।

এফএইচএস/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।