পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউন সরানোর অভিযান চলছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৬ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৯

রাজধানীর পুরান ঢাকার আবাসিক ভবন থেকে কেমিক্যাল গোডাউন সরানোর বহু প্রতীক্ষিত অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় চকবাজারের চুরিহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনটি থেকে এক কিলোমিটার দূরে ইসলামবাগ এলাকায় এই অভিযান চালানো হচ্ছে।

অভিযানে দক্ষিণ সিটি কর্পোরেশন ও রাজউকের ম্যাজিস্ট্রেটরা নেতৃত্ব দিচ্ছেন। এতে অংশ নিয়েছে তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)।

dhaka1

অভিযানে আবাসিক ভবন থেকে নিষিদ্ধ ও ক্ষতিকারক কেমিক্যাল অপসারণ করা হবে। এছাড়া যারা সিটি কর্পোরেশনের ঘোষণার পরও গুদাম সরিয়ে নেননি তাদের গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

এর আগে একাধিকবার এই অভিযানের উদ্যোগ নেয়া হলেও তা ব্যার্থ হয়। তাই এবার কয়েকটি বাহিনীর সমন্বয়ে টাস্কফোর্স গঠন করে অভিযান চালানো হচ্ছে।

dhaka1

গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজি ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় এ পর্যন্ত মোট ৬৯ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকেই দায়ী করা হচ্ছে।

dhaka1

তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল সরানোর নির্দেশ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে আজ থেকে শুরু হয় আবাসিক ভবন থেকে কেমিক্যাল সরানোর অভিযান।

এর আগে গত ২৬ ও ২৭ ফেব্রুয়ারি অভিযানে সতর্কবার্তা দিয়ে পুরান ঢাকার বিভিন্ন এলাকায় মাইকিং করা হয়।

 

এআর/এমবিআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।