বিশ্বের সবচেয়ে কম আবেগপ্রবণ দেশ বাংলাদেশ


প্রকাশিত: ০৭:০৩ এএম, ২৮ আগস্ট ২০১৫
ফাইল ছবি

বিশ্বের সবচেয়ে কম আবেগপ্রবণ দেশ হিসেবে বাংলাদেশকে চিহ্নিত করেছে টাইম ম্যাগাজিন। বৃহস্পতিবার ১৪৮টি দেশের ওপর পরিচালনা করা এক জরিপে এ তথ্য জানায় গ্যালাপ।

প্রতিবেদনে বলা হয়, ল্যাটিন আমেরিকার দেশগুলো সূচকে সবচেয়ে এগিয়ে রয়েছে। এ দেশগুলোর মানুষ সবচেয়ে বেশি আবেগপ্রবণ। এ অঞ্চলের বলিভিয়া ও এল সালভেদর সূচক ৫৯ শতাংশ। অন্যদিকে বাংলাদেশের স্কোর হল ৩৭ শতাংশ।

জরিপের জন্য এক হাজার মানুষকে বেছে নেয়া হয়। যাদের বয়স ১৫ বছর বা তার চেয়ে বেশি। টেলিফোনে এবং মুখোমুখি নেয়া তাদের মতামতের ওপর এ প্রতিবেদন তৈরি করা হয়। গ্যালাপের পক্ষ থেকে প্রত্যেক ব্যক্তিকে ৫টি ইতিবাচক ও ৫টি নেতিবাচক প্রশ্ন করা হয়।

ইতিবাচক বিষয়গুলো হল- বিশ্রামের সময় ব্যক্তির অনুভূতি, অন্যরা কিভাবে তাকে সম্মান করে, মজা করা, মজাদার কোনো কিছু শেখা বা করা এবং যখন অনেক বেশি হাসাহাসি করা হয় সে সময়টা। নেতিবাচক বিষয়গুলো হল- রাগ, বিষণ্ণতা, জোর ও শারীরিক অসুস্থতা।

এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।