ছোট পর্দায় নজরুল প্রয়াণ দিবস


প্রকাশিত: ০৬:১১ এএম, ২৭ আগস্ট ২০১৫

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৯তম প্রয়াণ দিবস ২৭ আগস্ট। প্রেম-দ্রোহ-বিদ্রোহের এ কবিকে শ্রদ্ধাভরে স্মরণ করতে আজ নানা রকম রাষ্ট্রীয় কর্মসূচি পালন করা হচ্ছে। সেইসাথে নজরুলের অমর সৃষ্টির প্রতি শ্রদ্ধা জানাতে দেশের টিভি চ্যানেলগুলোও বর্ণিল আয়োজনে সেজেছে। সেইসব আয়োজনের নির্বাচিত কিছু অনুষ্ঠানের সময় সূচি উল্লেখ করা হলো-

কেউ জানে না
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘চিঠি’ কবিতা অবলম্বনে এনটিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘কেউ জানে না’। নাহিদ আহমেদ পিয়ালের চিত্রনাট্য রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন- অপর্ণা, মাজনুন মিজান, কাজী রাজু, হারুনুর রশীদ, নিপা খান, সৌরভ প্রমূখ।

অঞ্জলি লহ মোর
নজরুলসংগীতশিল্পী শাহিন সামাদ ও নাসিমা শাহিনের অংশগ্রহণে এসএ টিভির অনুষ্ঠান ‘অঞ্জলি লহ মোর’। স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে রাত ৮টায়। পাশাপাশি থাকছে আবৃত্তি ও উপস্থাপনা। এতে অংশ নেবেন আহ্কাম উল্লাহ।

নীলকণ্ঠী
নাটকটি একুশে টেলিভিশনে রাত ১০টা ১০ মিনিটে প্রচার হবে। এতে অভিনয় করেছেন মোনালিসা ও সজল।

গভীর নিশীথে
নজরুলসংগীত দিয়ে সাজনো হয়েছে এটি। এতে সংগীত পরিবেশনায় আছেন শাহীন সামাদ (নূর জাহান নূর জাহান), ইয়াসমীন মুশতারী (শাওন আসিল ফিরে), ইয়াকুব আলী খান (বধূ তোমার আমার এই যে বিরহ), সুজিত মোস্তফা (গভীর নিশীথে) এবং ফাতেমা তুজ জোহরা (বন কুন্তল এলায়ে)। গান গাওয়ার পাশাপাশি অনুষ্ঠানটি উপস্থাপনাও করেছেন ফাতেমা তুজ জোহরা। এটিএন বাংলায় বিকেল ৫টা ১৫ মিনিটে প্রচার হবে এটি।

ঘুমের ঘোরে
নাটকটি এটিএন বাংলায় প্রচার হবে রাত ১০টা ৫৮ মিনিটে। এতে অভিনয় করেছেন আহসান হাবিব নাসিম ও নাদিয়া আহমেদ।

আর অভিমান জানাবো না
বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে এনটিভিতে প্রচার হবে নজরুলের মৃত্যু ভাবনা দর্শন নিয়ে বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘আর অভিমান জানাবো না’। হাসান ইউসুফ খান প্রযোজনায় এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন- শারমিন লাকী, নাসিম আহমেদ, কবি মোহাম্মদ নুরুল হুদা, সুজিত মোস্তফা।

নীল পায়রার গান
এ অনুষ্ঠানে থাকছেন কাজী নজরুল ইসলামের দৌহিত্র খিলখিল কাজী ও ফাতেমা তুজ জোহরা। একুশে টেলিভিশনে প্রচার হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

নজরুলের গান
কাজী নজরুল ইসলামের দোহিত্র অনিন্দিতা কাজী ও কলকাতার সংগীতশিল্পী সৌম্য বসু অংশ নিয়েছেন ‘নজরুলের গান’ অনুষ্ঠানে। নানা কথোপকথানে সাজানো হয়েছে আয়োজনটি। এটি এদিন রাত ৯টা ২০ মিনিটে মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে।

তোমাদের তরে নিত্য রহিব জাগি (সরাসরি)
বৃহস্পতিবার দুপুর ২টা ৩০ মিনিটে এনটিভিতে সরাসরি সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘তোমাদের তরে নিত্য রহিব জাগি’। জাহাঙ্গীর চৌধুরীর প্রযোজনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন শিল্পী খায়রুল আনাম শাকিল, ফাতেমা-তুজ-জোহরা, জয়ন্ত চট্টোপাধ্যায় ও ডালিয়া আহমেদ প্রমুখ।

নাটক ঘুমের ঘোরে
এটিএন বাংলায় বৃহস্পতিবার রাত ১১টায় প্রচার হবে নাটক ‘ঘুমের ঘোরে’। কাজী নজরুল ইসলামের গল্প অবলম্বনে ঘুমের ঘোরে নাটকের নাট্যরূপ দিয়েছেন রাশেদুল হাসান শেলী, পরিচালনায় আবদুস সামাদ খোকন। নাটকটিতে অভিনয়ে করেছেন নাদিয়া আহমেদ, আহসান হাবিব নাসিম, সাবেরি আলম প্রমুখ।


মিউজিক স্টেশন
এতে নজরুলসংগীত পরিবশেন করবেন ফেরদৌস আরা। সহশিল্পী হিসেবে থাকবেন অপু। কবিতা আবৃত্তি করবেন শিমুল মুস্তফা। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন শাকিলা মতিন মৃদুলা ও প্রযোজনা করবেন শাহ আমীর খসরু। মিউজিক স্টেশন  বৃহস্পতিবার রাত ১২টায় আরটিভিতে প্রচার হবে।

এলএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।