সিরিজ দক্ষিণ আফ্রিকার


প্রকাশিত: ০৭:১০ পিএম, ২৬ আগস্ট ২০১৫

এবি ডি ভিলিয়ার্সের দুর্দান্ত ব্যাটিং এবং বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৬২ রানের জিতে ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করে প্রোটিয়ারা।

বুধবার ডারবানে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও মর্নে ভ্যান উইকের অর্ধশতকে ভর করে ৭ উইকেটে ২৮৩ রান করে দক্ষিণ আফ্রিকা।

দুই ওপেনার হাশিম আমলার এবং ভ্যান উইকের ৮৯ রানের জুটিতে দুর্দান্ত সূচনা পায় প্রোটিয়ারা। দলীয় ৮৯ রানে আমলা বিদায় নেয়ার পর রিলে রুশোও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। ৫৫ বলে ৪৪ রান করেন আমলা।

এরপর অধিনায়ক ডি ভিলিয়ার্সের সঙ্গে ৩৮ রানের জুটি ফন উইক। দলীয় ১৩৪ রানে ফিরে যান এই উদ্বোধনী ব্যাটসম্যান। তবে আউট হবার আগে তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ অর্ধশতক। মন্থর গতিতে ব্যাট করে ১০০ বল খেলে ৫৮ রান করেন তিনি।

ভ্যান উইকের বিদায়ের পর চতুর্থ উইকেটে মিলারের সঙ্গে ৮৬ রানের জুটি গড়েন ডি ভিলিয়ার্স। ৩৮ বলে অর্ধশতক করা ডি ভিলিয়ার্স ৪৮ বলে ৮টি চার ও একটি ছক্কার সাহায্যে করেন ৬৪ রান।

শেষ দিকে ফারহান বেহারডিনের আক্রমণাত্মক ব্যাটিংয়ে ২৮৩ রানের লড়াকু সংগ্রহ গড়েন দক্ষিণ আফ্রিকা। বেহারডিন ২৮ বলে ৬টি চার এবং একটি ছক্কায় করেন ৪০ রান। নিউজিল্যান্ডের বেন হুইলার ৭১ রানে পান ৩ উইকেট। এছাড়া এলিয়ট ৪১ রানে নেন দুই উইকেট।

২৮৪ রানের লক্ষ্যে খেলতে নেমে মার্টিন গাপটিলকে হারিয়ে শুরুতেই চাপে পরে নিউ জিল্যান্ড। তবে অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে ৮৪ রানের জুটি গড়ে প্রাথমিক চাপ ভালভাবেই সামলে নেন আরেক ওপেনার টম ল্যাথাম।
তবে লেগ স্পিনার ইমরান তাহিরের বলে দলীয় ১০২ রানে উইলিয়ামসনের বিদায়ের পর আর ঘুরে দাঁড়াতে পারেনি কিউইরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২২১ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেন ল্যাথাম। এছাড়া অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে আসে ৩৯ রান। শেষদিকে কলিন মুনরোর ৩৫ রানে দুইশত এর কোটা পার করে নিউ জিল্যান্ড।

দক্ষিণ আফ্রিকার ডেভিড ওয়াইস (wiese) ৫৮ রানে নেন ৩ উইকেট। এছাড়া কাগিসো রাবাদা ও ইমরান তাহির দুটি করে উইকেট পান।

আরটি/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।