২২ কর্মদিবসে মাত্র একদিন অফিস করেছেন বিমান এমডি


প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ২৬ আগস্ট ২০১৫

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ব্রিটিশ নাগরিক কাইল হেউডের বিরুদ্ধে অন্তহীন অভিযোগ উঠেছে। বিগত ২২ কর্মদিবসের ২১ দিনই অফিস করেননি তিনি। কোনো কাজ ছাড়াই তার পেছনে বিমানকে গুণতে হচ্ছে ৩০ লক্ষাধিক টাকা। যোগদানের পর একের পর বিমানের জন্যে আত্মঘাতী সিদ্ধান্ত ও নানা অনিয়ম এবং অনুমোদন ছাড়া কাইল হেউডের ঘন ঘন বিদেশ সফর একদিকে বিমান আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে অন্যদিকে রাষ্ট্রায়ত্ত এ প্রতিষ্ঠানটি পেশাদারিত্ব হারাচ্ছে বলে মনে করেন এভিয়েশন বিশেষজ্ঞরা। ফলে রাষ্ট্রায়ত্ত এ প্রতিষ্ঠানে গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছেন ‘কাইল’।

বিমান সুত্র নিশ্চিত করেছে, পরিচালনা পর্ষদের অনুমোদন অত্যাবশ্যক হলেও গত ৬ আগস্ট অনুমোদন ছাড়া কাইল বিদেশে যান এবং ৯ আগস্ট পর্যন্ত অবৈধভাবে বিদেশে অবস্থান করেন। এ সময় তিনি কোনো কারণ ছাড়াই দুবাই, দাম্মাম ও বাহরাইনে ভ্রমণ করেন। ব্যক্তিগত প্রয়োজনে লন্ডনে যাওয়ার কথা বলে ১৬ আগস্ট থেকে হজফ্লাইট চলাকালীন বিদেশে অবস্থান করেন। হজফ্লাইট চলাকালে বিমানের সব কর্মকর্তাকে দেশে অবস্থানের জন্য মন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়া হলেও কাইল সে আদেশ অমান্য করে বিদেশে অবস্থান করে গত সোমবার অফিস করেছেন।

হজফ্লাইট উদ্বোধনের সময়ও কাইল দেশের বাইরে ছিলেন। অথচ হজ মৌসুমে বছরের সেরা ব্যবসা করে বিমান। এমন গুরুত্বপূর্ণ সময় তিন দিনের ছুটি নিয়ে ৯ দিন বিদেশে অবস্থান করেন। অথচ বাংলাদেশ বিমানের লাভজনক করতে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও হিসেবে ব্রিটিশ নাগরিক কাইল হেউডকে গত জানুয়ারি মাসে নিয়োগ দেয়া হয়।

এর আগেও ২০১৩ সালে বিমানকে লাভজনক করার অজুহাতে বিমানের ইতিহাসে সর্বোচ্চ বেতনে যুক্তরাজ্যের নাগরিক কেভিন স্টিলকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। দায়িত্ব নিয়েই বিমানকে লাভজনক করার ঘোষণা দিয়েছিলেন কেভিন। কিন্তু এক বছরের মাথায় বিমানকে রেকর্ড পরিমাণ লোকসানে ফেলে দিয়ে তিনি চলে যান।

এরপর পরিচালনা পর্ষদের এক সদস্যের ইচ্ছায় আরেক ব্রিটিশ নাগরিক ও কেভিনের বন্ধু কাইল হেউডকে ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেয়া হয়। তিনি এর আগে পূর্ব আফ্রিকার খুবই ছোট দুটি বিমান সংস্থায় স্বল্প সময়ের জন্যে এমডি হিসেবে কাজ করেছেন। কোথাও কোনো বিমান সংস্থাকে লাভের মুখ দেখাতে পারেননি।

কাইল হেউডের অনিয়মের বিয়য়ে বিমানের সর্বস্তরের কর্মচারীদের মধ্যে চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। নাম প্রকাশ না করার শর্তে অনেকেই কাইলের বিষয়ে উপরোক্ত তথ্য-উপাত্ত দিয়েছেন।

এ বিয়য়ে সম্প্রতি এক অনুষ্ঠানে বিমান পরিচালনা পর্ষদ চেয়ারম্যান এয়ার মার্শাল জামাল উদ্দিন আহমেদ (অব.) বলেছেন, দু`তিন লাখ টাকা বেতনের এমডি দিয়ে ৩০ লাখের এমডি’র কাজ হয় না। চেয়ারম্যানের এমন বক্তব্যের পর আর কেউ কোনো মন্তব্য করতে সাহস পাচ্ছেন না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।