আগের চেয়ে মানসম্পন্ন শিক্ষা হচ্ছে : শিক্ষামন্ত্রী


প্রকাশিত: ১২:৪৮ পিএম, ১৪ অক্টোবর ২০১৪

শিক্ষার মান আগে ছিলই না, এখন মানসম্পন্ন শিক্ষা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার দুপুরে সিলেটের এমসি কলেজে ভস্মীভূত ছাত্রাবাসের ১ম ও ২য় ব্লকের পুনর্নিমিত ভবনের উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, গত ৫ বছরে শিক্ষার মান অনেক বেড়েছে। সম্প্রতি শিক্ষাখাতে উন্নয়নের জন্য সারাবিশ্বে যে ১০টি রাষ্ট্র জাতিসংঘে প্রশংসিত হয়েছে বাংলাদেশ তার একটি। শিক্ষা ব্যবস্থাকে ডিজিটালাইজড করা হচ্ছে। ইতোমধ্যেই ২০ হাজার ৫শ` ডিজিটাল ক্লাস রুম গড়ে তোলা হয়েছে। আরও সাড়ে ৩ হাজার বিদ্যালয়ে ডিজিটাল ক্লাস রুম তৈরির জন্য বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, যে যা-ই বলুক, আমরা যে শিক্ষা দিচ্ছি, সেটা আগের যেকোনো সময়ের চেয়ে অনেক উন্নত। বিশ্বমানে পৌঁছাতে হলে আধুনিক ও তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। সব কলেজে ডিজিটাল শ্রেণিকক্ষ চালু করা হয়েছে। বাংলাদেশে এখন ২০ হাজার ৫০০ ডিজিটাল ক্লাসরুম রয়েছে। আরও সাড়ে তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল ক্লাস রুম করা হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, যারা দেশের অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ এমসি কলেজের ছাত্রাবাস আগুন ধরিয়ে পুড়িয়ে দিয়েছিল, আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ যে সকল দুষ্কৃতিকারী এমন জঘন্য অপকর্ম করেছে, তাদের কোনো ক্ষমা নেই।

এমসি কলেজের সাবেক এ ছাত্র বলেন, আমরা চাইলে এখানে কয়েক তলা বিল্ডিং করতে পারতাম। কিন্তু এ অঞ্চলের মানুষের আবেগ-অনুভূতির প্রতি শ্রদ্ধা দেখিয়ে পুরনো আদলেই ছাত্রাবাস নির্মাণ করেছি। আজ শুধু আমি একা নই,সিলেটের সকল মানুষ এ জন্য আনন্দিত।

২০১২ সালের ৮ জুলাই আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রলীগ-শিবিরের সংঘর্ষের পর ছাত্রাবাসের দু’টি ব্লকে আগুন লাগানো হয়। ঘটনার পর ভস্মীভূত ছাত্রাবাস পরিদর্শনে গিয়ে আগের আদলে (আসামের বাংলো প্যাটার্নে) নির্মাণের আশ্বাস দেন শিক্ষামন্ত্রী। মঙ্গলবার শিক্ষামন্ত্রী নিজেই ছাত্রাবাসের দু’টি ব্লকের উদ্বোধন করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।