উন্নত প্রযুক্তির ইটভাটায় পরিবেশ দূষণ কম : পরিবেশমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৯

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, উন্নত প্রযুক্তির ইটভাটায় বায়ুদূষণসহ অন্যান্য পরিবেশ দূষণ তুলনামূলক কম হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, “ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) অধ্যাদেশ, ২০১৮” আইন অনুযায়ী ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার সম্পূণ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়াও আইন অনুযাযী ইটভাটা স্থাপন ও পরিচালনার ক্ষেত্রে উন্নত প্রযুক্তি সম্পন্ন, জ্বালানি সাশ্রয়ী এবং গ্রহণযোগ্য মাত্রায় বায়ু দূষণ হয় এমন পদ্ধতির ইটভাটা স্থাপনের বিধান করা হয়েছে।

তিনি বলেন, উন্নত প্রযুক্তির ইটভাটায় জ্বালানি হিসেবে কাঠ ব্যবহারের সুযোগ নেই এবং বায়ু দূষণসহ অন্যান্য পরিবেশ দূষণ তুলনামূলক কম হয়। আইনটি বাস্তবায়নে পরিবেশন অধিদফতর ও জেলা প্রশাসন কাজ করছে। ইতোমধ্যে দেশে বিদ্যমান ইটভাটার মধ্যে ৭১ দশমিক ৬৪ ভাগ ইটভাটাকে উন্নত প্রযুক্তিতে রুপান্তর করা হয়েছে।

মন্ত্রী জানান, পরিবেশ অধিদফতরের ইটভাটায় সৃষ্ট বায়ু দূষণ ও অন্যান্য দূষণ নিয়ন্ত্রণে প্রচলিত পোড়া মাটির ইট উৎপাদন পর্যায়ক্রমে হ্রাস করে বালু, সিমেন্ট ব্যবহার করে কমপ্রেসড ব্লক পদ্ধতিতে ইট তৈরিতে উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

এ ধরনের ব্লক ইটের প্রচলন করা গেলে ইটভাটায় জ্বালানি কাঠের ব্যবহার বন্ধ করাসহ সকল প্রকার পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে বলেও জানান তিনি।

এইচএস/এমবিআর/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।