বিওপি স্থাপনে জায়গা দিচ্ছে না পাহাড়িরা


প্রকাশিত: ০২:৩৪ পিএম, ২৪ আগস্ট ২০১৫

বিওপি (বর্ডার অবজারভেশন পোস্ট) স্থাপনের জন্য অল্প জায়গার প্রয়োজন হলেও কোন কোন এলাকায় অল্প পরিমাণ জায়াগাও দিচ্ছে না পাহাড়িরা বলে জানিয়েছেন বিজিবির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ।

তিনি বলেন, পাহাড়িরা বিওপি স্থাপনের জন্য জায়াগা না দিলে এ এলাকায় কখনও আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হবে না। আর সীমান্ত অরক্ষিত থাকলে সীমান্ত দিয়ে অস্ত্র আর চোরাচালান বাড়বে বলেও জানান তিনি।

সোমবার বিকেলে বান্দরবানের হানসামাপাড়ায় বিজিবি সেক্টর সদর দফতরে পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।

বিজিবির মহাপরিচালক বলেন, যারা বিওপি স্থাপনে বাধা দিচ্ছে তারা না বুঝে বা কোন স্বার্থনেষী মহল সাধারণ জনগণকে দিয়ে বাধা দিচ্ছে। এ সময় তিনি এলাকার নিরাপত্তার স্বার্থে বিওপি স্থাপনে জায়গা দেয়ার আহ্বান জানান পাহাড়িদের।

সীমান্ত সম্পর্কে মহাপরিচালক বলেন, সীমান্ত অরক্ষিত থাকায় সন্ত্রাসী কর্মকাণ্ডে মিয়ানমারের অভিযোগ সঠিক নাকি বেঠিক তার যৌক্তিক কারণ দেখাতে পারছেন না বিজিবি।

বিজিবির মহাপরিচালক আরো বলেন, এক বছরে প্রায় ১১০ কিলোমিটার সীমান্ত সুরক্ষিত করা হয়েছে। আরো ৪২৯ কিলোমিটার সীমান্ত অরক্ষিত আছে। অরক্ষিত সীমান্তে বিজিবির অনুপস্থিতির কারণে প্রতিবেশি দেশ যা বলছে শুনতে হচ্ছে বিজিবিকে। আর এর জন্য সীমান্তে নতুন নতুন বিওপি স্থাপন করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রামের দক্ষিণ পূর্ব রিজিয়ন কমান্ডার হাবিবুল করিম, চট্টগ্রাম বাইতুলইজ্জত কম্যাডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ, বান্দরবান সেক্টর সদর দফতরের কর্নেল ওয়ালিউর রহমানসহ বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সৈকত দাশ/এআরএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।