কলেরা সংক্রমণ : সিদ্ধিরগঞ্জে যাচ্ছেন তদন্ত টিম


প্রকাশিত: ০৩:১৭ পিএম, ২৩ আগস্ট ২০১৫

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে সাধারণ ডায়রিয়ার প্রকোপ নয়, সংক্রমণ ঘটেছে কলেরার! গত চারদিনে আদমজী ইপিজেডের ইপিক গার্মেন্টেসের দেড়শ কর্মী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে কলেরা হাসপাতাল আইসিডিডিআরবিতে ভর্তি হওয়ার ঘটনাকে নিছক সাধারণ ডায়রিয়া বলে মনে করছেন না রোগতত্ত্ববিদরা। তাই পরিস্থিতি পর্যবেক্ষনে যাচ্ছে তদন্ত টিম। জেলা সিভিল সার্জন রোগতত্ত্ববিদদের জানিয়েছেন, শুধু ইপিজেডেই নয় অন্যান্য এলাকা থেকেও ডায়রিয়া নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন  রোগীরা।

আইইডিসিআর এর একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, সোমবার সকালে দশ সদস্যের একটি তদন্ত টিম সিদ্ধিরগঞ্জে পরিদর্শনে যাচ্ছেন। ড. ওয়ালিউর রহমানের নেত্বত্বে তদন্ত টিমে সাতজন চিকিৎসক, দুইজন ফিল্ড রিসার্চ এসিস্ট্যান্ট ও একজন  টেকনিশিয়ান থাকছেন তদন্ত টিমে।

আইইডিসিআরের পরিচালক ড. মাহমুদুর রহমান জাগো নিউজকে জানান, কি কারণে গার্মেন্টস শ্রমিকসহ অন্যান্যরা অসুস্থ হয়ে পড়লো তার সঠিক কারণ নির্ণয়ে তদন্ত  টিম কাজ করবে। জেলা সিভিল সার্জনের সঙ্গে আলাপকালে যতটুকু তথ্য পেয়েছি তাতে এটা সাধারণ ডায়রিয়া বলে মনে হচ্ছে না। ইপিজেড ছাড়াও অন্যান্য এলাকা থেকেও একই উপসর্গ নিয়ে রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছেন। তবে পরীক্ষা নিরীক্ষা ছাড়া নিশ্চিত করে বলা যাচ্ছে না এটি কলেরা সংক্রমণ না অন্য কিছু।

উল্লেখ্য, সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে বিদেশি মালিকানাধীন রফতানিমুখী ইপিক গার্মেন্টে রোববারও ৪১ জন শ্রমিক ডায়রিয়ায় আক্রান্ত হন। তাদেরকে রাজধানী ঢাকার মহাখালীস্থ আইসিডিডিআরবিতে (কলেরা হাসপাতাল) ভর্তি করা হয়েছে। এ নিয়ে গত চার দিনে গার্মেন্টটির প্রায় দেড়শ শ্রমিক ডায়ারিয়ায় আক্রান্ত হয়।

এমইউ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।