ইরাক থেকে ফিরে এসেছে ৪১ বাংলাদেশি


প্রকাশিত: ০৬:৩৮ এএম, ০৮ জুলাই ২০১৪

ইরাকে কর্মরত ৪১ জন বাংলাদেশি শ্রমিক দেশে ফিরে এসেছেন। মঙ্গলবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছেন তারা। ইরাকের বিভিন্ন্ স্থানে কর্মরত ছিলেন এসব শ্রমিক।

তারা জানান, ইরাকে বর্তমান পরিস্থিতিতিতে বাংলাদেশিরা খুবই ভীতিকর অবস্থায় আছেন। অনেক সময় ইরাকি পুলিশ ও নিরাপত্তা বাহিনীর হাতে তাদের নির্যাতনের শিকার হতে হয়েছে। অনেক দুঃসহ স্মৃতি তারা কখনো ভুলতে পারবেন না বলে জানান।

বিমানবন্দরে নামা বেশ কয়েকজন ইরাক ফেরত শ্রমিক জানায়, সুন্নি বিদ্রোহী নয়, তারা শিয়া নিরাপত্তাবাহিনীর হাতেই বেশি নির্যাতিত হয়েছেন। সুন্নি পরিচয় পেলেই পুলিশ ও নিরাপত্তা বাহিনীর লোকেরা তাদের নির্যাতন করেছে। এমনকি দাড়ি কেটে নিয়েছে। বন্দুকের নল ঠেকিয়ে গুলি করার হুমকি দিয়েছে। এসব ভয়ে তারা নিজ খরচে দেশে ফিরে আসতে বাধ্য হয়েছে।

নির্যাতনের শিকার এক বাংলাদেশি তার ওপর নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে বলেন, “আমার দাড়ি ছিল, পাসপোর্ট আছে। তারপরও আমার ওপর অসংখ্য নির্যাতন করা হয়েছে। আমার পায়ের গিট বরাবর তারা আমাকে আঘাত করেছে। তার আমার ঘাড়ে ধরে দাড়ি টেনে ওঠিয়েছে। দাড়ি ধরে যখন টান দিচ্ছিল তখন আমার মনে হচ্ছিল যেন আমার প্রাণ বেড়িয়ে যাচ্ছে।”

জিম্মি দশায় নির্যাতনের শিকার অপর এক বাংলাদেশি শ্রমিক বলেন, “আমাদের ওপর যে পরিমাণ নির্যাতন হয়েছে তা ভাষায় প্রকাশ করার মতো নয়। সেই ঘটনা মনে পড়লে এখনো আমাদের শরীর শিউরে ওঠে।”

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।