মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশিত: ০৪:১৮ এএম, ২০ আগস্ট ২০১৫

মহান জাতীয় নেতা মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ এর ২৯তম মূত্যুবার্ষিকী আজ। উপমহাদেশের রাজনৈতিক ইতিহাসে মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ এক অবিস্মরণীয় নাম। প্রায় পৌনে এক শতাব্দীব্যাপী যার সশব্দ পদচারণা বাংলা-পাক-ভারত উপমহাদেশের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অঙ্গনে যে জাগরণের ঢেউ তুলেছিল জাতি তার দোলায় স্থায়ী এক চেতনায় অদ্যাবদি আবদ্ধ হয়েছে।

কিশোর রশীদ জমিদার-মহাজনদের শোষণ-শাসনের বিরুদ্ধে দরিদ্র নি:স্ব কৃষক ও দুধ বিত্রেুতাদের ঐক্যবদ্ধ করে এক অভূতপূর্ব আন্দোলন করে উত্তরকালে তিনি যে এক প্রকাণ্ড মহীরূহে পরিণত হবেন তারই উজ্জ্বল প্রকাশ ঘটান। তিনি পরবর্তীতে খেলাফত আন্দোলন, অসহযোগ আন্দোলন ও ঐপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতার রক্ত সিঁড়ি ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ সংগোঠিত করে এ দেশ থেকে বৃটিশ শাসনের অবসান করতে এক ঐতিহাসিক ভূমিকা রেখেছিলেন। পরবর্তীকালে ঋণ সালিশী বোর্ড তারই আন্দোলনের ফসল।

ঐতিহাসিক প্রয়োজনে পাকিস্তান আন্দোলন, জমিদারি প্রথা উচ্ছেদ, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা আন্দোলনে তিনি এক অবিস্মরনীয় ভূমিকা রেখেছিলেন। মহান ভাষা আন্দোলন তিনি দিলেন একজন প্রাণপুরুষ। সুমহান স্বাধীনতা আন্দোলনে তিনি পটভূমি রচয়িতা এবং স্বাধীনতা সংগ্রামে তিনি প্রত্যক্ষ অবদান রেখেছিলেন। স্বাধীনতা উত্তরকালে আধুনিক মদ্রাসা শিক্ষা, ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠায় তার অসামান্য অবদান রয়েছে।

দিবসটি যথাযোগ্য মর্যাদার সাথে পালন করার জন্য বাংলাদেশ গণ আজাদী লীগসহ বেশ কয়েকটি সমাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহন করেছে এবং পারিবারিকভাবেও মিলাদ ও দোয়া মাহফীলের আয়োজন করা হয়েছে।

এমএম/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।