দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ইয়েমেন : জাতিসংঘ


প্রকাশিত: ০৩:৪৩ এএম, ২০ আগস্ট ২০১৫

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌছেছে ইয়েমেন। গত কয়েক মাস ধরে চলা সংঘাতের কারণে দেশটিতে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান আর্থারিন কাজিন।খবর বিবিসি।

আর্থারিন কাজিনের বরাত দিয়ে বৃহস্পতিবার বিবিসি জানায়, প্রয়োজন মেটানোর জন্য দেশটির বাজারে যথেষ্ট খাদ্য নেই। দেশটির প্রায় এক কোটি ৩০ লাখ মানুষের জরুরি ভিত্তিতে সহায়তা দরকার।

তিন দিনের ইয়েমেন সফর শেষে কায়রোতে জাতিসংঘের ওই কর্মকর্তা আরও বলেন, চলমান সংঘাতের কারণে জরুরি ভিত্তিতে এলাকাগুলোতে সাহায্য সংস্থাগুলো পৌঁছাতে পারছে না। গুরুত্বপূর্ণ বন্দর এলাকাগুলোতে সংঘাতের কারণে সহায়তা সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের তুলনামূলকভাবে দরিদ্র দেশটিতে গত মার্চ মাসে গৃহযুদ্ধ শুরু হয়। শিয়া হুতি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানা দখল করার পর থেকে এই সংঘাতের শুরু। হুতিদের আক্রমণের মুখে ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ রাব্বো মানসুর হাদির দেশ থেকে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেন। ২৬ মার্চ থেকে প্রেসিডেন্ট হাদির সমর্থনে সৌদি আরবের নেতৃত্বাধীন যৌথ বাহিনী হুতিদের বিরুদ্ধে অভিযান শুরু করে।

এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।