বিদেশি পর্যবেক্ষকদের আনতে ইসির নানা আয়োজন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৬ এএম, ০২ ডিসেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের টানতে নানা আয়োজন করছে নির্বাচন কমিশন (ইসি)। ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক না পাঠানোর ঘোষণার পর অন্যদেশ থেকে পর্যবেক্ষক আনতে ইসির এ আয়োজন। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয় বৈঠকও করেছে। বিদেশে অবস্থানরত বাংলাদেশের মিশনগুলোতে নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালাসহ চিঠি দেয়া হয়েছে। মিশনগুলো সে দেশের পর্যবেক্ষক সংস্থা ও সাংবাদিকদের পর্যবেক্ষণে আনতে অবহিত করবে।

ইসির সর্বশেষ তথ্যানুসারে, ৯টি দেশ ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিদেশি ও বাংলাদেশি দোভাষীসহ ৬৫ জন নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র ১২ জন পর্যবেক্ষক পাঠাবে বলে জানিয়েছে।

ইসির যুগ্ম সচিব আসাদুজ্জামান বলেন, বিদেশি পর্যবেক্ষকদের বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা অবহিত করাসহ একাধিক সিদ্ধান্ত নেয়া হয়। বিদেশিরা যথাযথভাবে আবেদন করলে তারা পর্যবেক্ষণের সুযোগ পাবেন।

ইসি সূত্র জানায়, আসন্ন সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য এখন পর্যন্ত ৯টি দেশ পর্যবেক্ষক সংস্থার ৬৫ জন আবেদন করেছেন। এর মধ্যে দুই জন ফরাসী, তাদের সঙ্গে দুইজন বাংলাদেশি দোভাষী; একজন জাপানী, তার সঙ্গে পাঁচ জন বাংলাদেশি সহযোগী; স্পেন ও ডেনমার্কের ২ জন, তার সঙ্গে দোভাষীসহ দুইজন বাংলাদেশি; নরওয়ের একজন, তার সঙ্গে একজন বাংলাদেশি।

এ ছাড়া মালদ্বীপের ১ জন, শ্রীলঙ্কার ৩ জন, একজন ফরাসি, ২ জন নেপালি, ২ জন কম্বোডিয়ান, ৪ জন ইন্দোনেশিয়ান, ২ জন আফগানিস্তানের, ১ জন থাইল্যান্ডের, একজন দক্ষিণ কোরিয়ার এবং ১ জন ফিলিপাইনের পর্যবেক্ষক আবেদন করেছেন।

ডেমেক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে ১ জন যুক্তরাষ্ট্রের এবং তার সঙ্গে ২২ জন বাংলাদেশি পর্যবেক্ষণের আবেদন করেছেন। এ ছাড়া ডিপেন্দ্র কানডেল ইনিশিয়েটিভের (ডিকেআই) পক্ষ থেকে ৩ জন নেপালি সংসদ নির্বাচন পর্যবেক্ষণের আগ্রহ প্রকাশ করে অবেদন করেছেন।

দূতাবাসের মাধ্যমে ছাড়াও দক্ষিণ এশিয়ার দেশগুলোর নির্বাচন কমিশনের সমন্বয়ে গঠিত সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোসা) সদস্যদের আমন্ত্রণ জানাবে ইসি। পাশাপশি অ্যাসোশিয়েশন অব এশিয়ান ইলেকশন অথরিটিকে (এএইএ) নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয় বৈঠকে।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল গত ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।

এইচএস/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।