সরকারের ভুল সিদ্ধান্তে প্রাইভেট মেডিকেল কলেজ বন্ধের আশঙ্কা


প্রকাশিত: ০৮:৩০ এএম, ১৯ আগস্ট ২০১৫

অচিরেই সকল বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ বন্ধ হয়ে যাবে! গত বছর  সহস্রাধিক শিক্ষার্থী বিদেশের মেডিকেল কলেজে পড়াশুনা করতে চলে গেছে। সেদিন বেশি দূরে নয়, যেদিন দলে দলে মেধাবী শিক্ষার্থীরা হতাশ হয়ে বিদেশে চলে যাবে। সরকারের ভুল সিদ্ধান্তে প্রাইভেট মেডিকেল ও ডেন্টাল কলেজে চিকিৎসা শিক্ষা কার্যক্রম হুমকির মুখে পড়েছে। বুধবার জাগো নিউজের সঙ্গে আলাপকালে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) সভাপতি ও বেসরকারি ইস্টওয়েস্ট মেডিকেল কলেজের মালিক ডা. মোয়াজ্জেম হোসেন এমন আশঙ্কা ব্যক্ত করেন।

তিনি হতাশা প্রকাশ করে বলেন, ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর শুধুমাত্র মেধা যাচাইয়ের একমাত্র পদ্ধতি হতে পারেনা। বর্তমান সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ ভর্তি নীতিমালা অনুসারে একজন শিক্ষার্থী এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৮ (৮০ নম্বর) এবং ভর্তি পরীক্ষায় শুধুমাত্র ৪০ নম্বরসহ  মোট ১২০ নম্বর পেলেই বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন। কিন্তু যে শিক্ষার্থী এইচএসসি ও এইচএসসিতে গোল্ডেন জিপিএ-১০ পেয়েছেন তারা কোন কারণে ভর্তি পরীক্ষায় ৩৯ নম্বর পেলেও মেডিকেল ভর্তির সুযোগ পাননা।

তিনি বলেন, সরকারের এ ভুল সিদ্ধান্তের কারণে গত বছর বহু বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের আসন সংখ্যা ছিল। চলতি বছরও একই নিয়মে পরীক্ষাগ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এভাবে চলতে থাকলে নিকট ভবিষ্যতে অধিকাংশ প্র্রতিষ্ঠানই বন্ধ হয়ে যাবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

উল্লেখ্য, বর্তমানে দেশে শতাধিক প্রাইভেট মেডিকেল ও ডেন্টাল কলেজে সাড়ে ছয় সহস্রাধিক আসন রয়েছে। স্বাস্থ্য অধিদফতরের পূর্বঘোষণা অনুসারে চলতি বছর সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হচ্ছে আজ (বুধবার)। ১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র করা হবে। গতবছরের মতো মেডিকেল ভর্তিচ্ছুকদের বাধ্যতামূলকভাবে ১০০ নম্বরের মধ্যে  ৪০ নম্বর পেতে হবে।

নিয়মানুসারে এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত ১০০ নম্বর এবং ভর্তি পরীক্ষার ১০০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ওপর ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। মোট ২০০ নম্বরের মধ্যে ভর্তি পরীক্ষায় বাধ্যতামূলক ৪০ নম্বরসহ কেউ ১২০ পেলেই সেই শিক্ষার্থী মেডিকেল কলেজে ভর্তির যোগ্য হিসেবে বিবেচিত হন।

ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর মেধা যাচাইয়ের একমাত্র পদ্ধতি হতে পারেনা উল্লেখ করে বিপিএমসিএ সভাপতি বলেন, একটি ছাত্র ১২ বছর পড়াশুনা করলো তার কোন  মূল্যায়ন না করে একটি ভর্তি  পরীক্ষায় তার যোগ্যতা প্রমাণ করতে হবে এমন সিদ্ধান্ত অনৈতিক। প্রতিবেশী দেশ ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে জাতীয় মেধাতালিকার ভিত্তিতে মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হয়। এদেশেও সেই পদ্ধতিতেই শিক্ষার্থী ভর্তি করার ব্যবস্থা গ্রহণের জন্য তিনি সরকারের কাছে অনুরোধ জানান।

# সদ্য পাস করা শিক্ষার্থীদের সরকারি মেডিকেলে পড়ার সুযোগ কম

এমইউ/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।