কম বয়সী ভোটার : হাইকোর্টের রুল জারি


প্রকাশিত: ০৯:৩৪ এএম, ১৮ আগস্ট ২০১৫

আঠারো বছরের কম বা অপ্রাপ্ত বয়সীদের বিষয়ে তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম কেন বে-আইনি ঘোষণা করা হবে না -এ বিষয়ে রুল জারি করেছে হাইকোর্ট। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের গঠিত বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী ১০ দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সবিচকে উক্ত রুলে জবার দিতে বলা হয়েছে।

ভোটার তালিকা হাল নাগাদ কার্যক্রমের সঙ্গে ১৮ বছরের কম বয়সীদের তথ্য সংগ্রহের বিষয়ে গত ২৪ জুলাই নির্বাচন কমিশনের প্রকাশিত বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী জেড আই খান পান্না সোমবার এই রিট আবেদন করেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী ড. শাহদিন মালিক এবং তার সঙ্গে ছিলেন এম মনজুর আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহার হোসেন সাজু।
 
২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০১৮ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হবে, তাদের তথ্যও চলমান হাল-নাগাদে সংগ্রহ করছে নির্বাচন কমিশন। ইসি বলছে, তথ্য সংগ্রহ করা হলেও ১৮ বছরের কম বয়সীরা এখনই ভোটার হচ্ছেন না। ভোটারযোগ্য হওয়ার সঙ্গে সঙ্গে তারা চূড়ান্তভাবে তালিকাভুক্ত হবেন।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের তথ্য অনুযায়ী, ১৫-১৭ বছর বয়সী নাগরিকদের সম্ভাব্য সংখ্যা হতে পারে ৭২ লাখ। ছয় মাস ধরে তাদের নিবন্ধন কাজ শেষ করতে প্রায় ৮১ কোটি টাকা সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে।

রুল জারির পর শাহদিন মালিক সাংবাদিকদের বলেন, আইনে বলা আছে যাদের ১৮ বছর হয়েছে তাদেরকেই ভোটার তালিকায় আন্তর্ভুক্ত করা যাবে। যেহেতু ১৮ বছরের কম বয়সীদের অন্তভুক্ত করা আইনের মধ্যে পড়ে না। এ জন্যই এই রিট করা হয়েছে।

এফএইচ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।