অব্যাহত দরপতনে দেশের শেয়ারবাজার


প্রকাশিত: ১০:২০ এএম, ১৭ আগস্ট ২০১৫

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে দরপতন হয়েছে। এ নিয়ে টানা তিন কার্যদিবস অব্যাহত দরপতন চলছে দেশের শেয়ারবাজারে।

দিন শেষে কমেছে মূল্য সূচক। হ্রাস পেয়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট কমে চার হাজার ৭৬৮ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস ১০ পয়েন্ট কমে এক হাজার ১৭৩ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৮২৭ পয়েন্টে অবস্থান করছে।

টাকার অংকে লেনদেন হয়েছে ৬১০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৭৭ কোটি টাকা বেশি। রোববার লেনদেন হয়েছিল ৫৩৩ কোটি টাকা।

ডিএসইতে ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৮টির দাম বেড়েছে, কমেছে ১৫৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩২ পয়েন্ট কমে ৮ হাজার ৯১৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই ৫০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৬৫ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ৪৮ পয়েন্ট কমে ১২ হাজার ২৮০ পয়েন্টে এবং সিএএসপিআই ৫৪ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৪২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১৩৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮ কোটি টাকা।

এসআই/এসএইচএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।