বাতাসে গ্যাসের পরিমাণ জানাবে স্মার্টফোন!


প্রকাশিত: ০৭:৩৬ এএম, ১৭ আগস্ট ২০১৫

অনলাইনে কেনাকাটা থেকে বিল পরিশোধ, খাবার অর্ডার দেওয়া থেকে ভৌগোলিক অবস্থান, এতোদিন স্মার্টফোনের কল্যাণে মুহূর্তের মধ্যেই সেরে ফেলেছেন। আধুনিক জীবনের সমস্ত উপকরণের খোঁজ এক নিমিষেই হাতের মুঠোয় পৌঁছে দিচ্ছে স্মার্টফোন। এবার স্মার্ট হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল স্মার্টফোন।

ফিনল্যান্ডের বিজ্ঞানীদের কল্যাণে রোববার স্মার্টফোনের সাফল্যের মুকুটে আরও একটি পালক যোগ হল।

বিজ্ঞানীদের দাবি, এখন থেকে বাতাসে গ্যাসের পরিমাণও মাপতে পারবে স্মার্টফোন। ফিনল্যান্ডের ‘ভিটিটি টেকনিক্যাল রিসার্চ সেন্টার’-এর এক দল বিজ্ঞানী এ কাজের উপযোগী ক্ষুদ্র সেন্সরও নাকি আবিষ্কার করে ফেলেছেন! আলোক রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য মাপার যন্ত্র ‘ফাব্রি-পেরো-ইন্টারফেরোমিটার’-এর ক্ষুদ্র অংশ এই সেন্সরটি।

যেভাবে কাজ করবে সেন্সরটি :
বাতাসের মধ্যে দিয়ে আলোক রশ্মি পাঠিয়ে তরঙ্গ দৈর্ঘ্য মাপলেই বোঝা যাবে কী ধরণের গ্যাস মজুত আছে সেখানে। কারণ বিভিন্ন গ্যাসের মধ্যে আলোর গতিবেগ বিভিন্ন রকম হয়। সেন্সর প্রযুক্তির মাধ্যমে তরঙ্গ দৈর্ঘ্য বিশ্লেষণ করলেই বোঝা যাবে বাতাসে কী ধরনের গ্যাস মজুত আছে। একই সঙ্গে জানা যাবে ওই গ্যাসের পরিমাণ।

বাতাসে মজুত কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণের ওপর নির্ভর করে মানুষের কর্মক্ষমতা। নতুন যন্ত্রটি তাই মানুষের কাজের দক্ষতা বাড়াতেও সাহায্য করবে বলে দাবি বিজ্ঞানীদের। এ ছাড়া যন্ত্রটির সাহায্যে ঘুমন্ত মানুষের শ্বাস প্রশ্বাস বিশ্লেষণ করে তার ‘স্লিপ কোয়ালিটি’ও পরিমাপ করা যাবে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।