আরো ৫৫৫ মেগাওয়াট বিদ্যুৎ আসছে ভারত থেকে


প্রকাশিত: ০৫:৩৪ এএম, ১১ অক্টোবর ২০১৪

ভারত বাংলাদেশকে পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিডের মাধ্যমে আরো ৫০০ মেঘাওযাট বিদ্যুৎ দেবে। শুক্রবার নয়া দিল্লিতে ভারত-বাংলাদেশ পাওয়ার স্টিয়ারিং কমিটি বৈঠক শেষে বিদ্যুৎ সচিব মনওয়ার ইসলাম সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, ভারত বাংলাদেশকে অতিরিক্ত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দিতে রাজি হয়েছে। তবে এটা পেতে ২০১৭ সাল নাগাদ লেগে যাবে।

প্রসঙ্গত, বর্তমানে বহরমপুর এবং ভেরামেরা গ্রিডের মাধ্যমে বাংলাদেশ ভারতের কাছ থেকে ৫০০ মেঘাওয়াট বিদ্যুৎ পাচ্ছে।

বিদ্যুৎ সচিব জানান, বাংলাদেশ-ভারত বিদ্যুৎ মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির বৈঠকে বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে অত্যন্ত ফলপ্রসূ অলোচনা হয়েছে । বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিদ্যুৎ সচিব মনওয়ার ইসলাম এবং ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সেদেশের বিদ্যুৎ সচিব পিকে সিনহা।

মনওয়ার ইসলাম বলেন, ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মনমোহন সিং-এর মধ্যে যে ফ্রেম ওয়াক এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছিলো উভয় দেশের জনগণ তার সুফল পেতে শুরু করেছে। ওই বৈঠকে কিছু সুনির্দিষ্ট সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

বিদ্যুৎ সচিব বলেন, সার্কভুক্ত দেশ বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান’কে নিয়ে সার্ক বিদ্যুৎ নেটওয়ার্ক গড়ে তোলার কাজ শুরু হয়েছে। এব্যাপারে একাটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে আগামী ১৬ ও ১৭ অক্টোবর নয়া দিল্লিতে অনষ্ঠিতব্য সার্ক বিদ্যুৎ মন্ত্রীদের বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করে সিন্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, সার্ক অঞ্চলে প্রায় ৩ লাখ ৫০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সম্ভাবনা রয়েছে । বাংলাদেশ এই সম্ভবনা কাজে লাগিয়ে লাভবান হতে চায়।

বিদ্যুৎ সচিব বলেন, রামপালে ভারতের সহযোগিতায় যে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে আজকের বৈঠকে তার অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণ কাজ এগিয়ে চলেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।