ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু


প্রকাশিত: ০৬:৪২ এএম, ১৬ আগস্ট ২০১৫

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের (উড়াল সড়ক) নির্মাণকাজের উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার সকাল ১১টার দিকে বিমানবন্দর এলাকায় তিনি এ কাজের উদ্বোধন করেন।

২৬ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়েটির রুট নির্ধারিত হয়েছে রাজধানীর বিমানবন্দর থেকে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-সাতরাস্তা-মগবাজার রেল করিডর-খিলগাঁও-কমলাপুর-গোলাপবাগ এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত।

দুটি লিংকসহ ২৬ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের একটি লিংক থাকবে হোটেল সোনারগাঁওয়ের পেছনে। অপরটি থাকবে তেজগাঁও সাতরাস্তা হয়ে ফার্মগেট পর্যন্ত। পরবর্তী সময়ে এক্সপ্রেসওয়েটি সম্প্রসারণ করে উত্তর দিকে জয়দেবপুর চৌরাস্তা ও দক্ষিণে নারায়ণগঞ্জকে যুক্ত করা হবে, যা একদিকে কাঁচপুর সেতু এবং অন্যদিকে নির্মিতব্য পদ্মা সেতু, ঢাকার উত্তর-দক্ষিণ ও মধ্যাংশের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কেন্দ্রগুলোকেও যুক্ত করবে।

এসময় মন্ত্রী বলেন, ২০১৮ সালের মধ্যে এই উড়াল সড়ক ও পদ্মা সেতু একসঙ্গে চালু করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এছাড়া বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট প্রেমতাই কারনা সুতাও উপস্থিত ছিলেন।   

প্রাথমিকভাবে এতে ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৪০৫ কোটি টাকা। ইতালিয়ান-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড নামক একটি প্রতিষ্ঠান এতে বিনিয়োগ করেছে।

আরএম/এসআইএস/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।