মঙ্গল গ্রহে নাম লেখাতে চাইলে


প্রকাশিত: ০৪:১৭ পিএম, ১০ অক্টোবর ২০১৪

কয়েকদিন আগেই ভারতের মঙ্গলযান প্রদক্ষিণ করতে শুরু করল মঙ্গল গ্রহকে। এদিকে মানুষের পা এখনো মঙ্গল গ্রহে না পড়লেও যুক্তরাষ্ট্র ১৩ বছরের এক কিশোরীকে প্রস্তুত করছে মঙ্গল গ্রহে পাঠানোর জন্য। কিন্তু পৃথিবীর কোনো মানব-মানবী ওই লাল গ্রহে পা রাখার আগেই আপনার নাম পৌঁছে যেতে পারে মঙ্গলে!

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আপনাকে এ সুযোগ দিচ্ছে। ইন্দো এশিয়ান নিউজের বরাত দিয়ে জি নিউজ এ খবর জানিয়েছে।

নাসার বার্তায় লেখা থাকবে—সফল! আপনার নাম উড়ে যাবে মঙ্গলে। সবকিছু ঠিকঠাক থাকলে আসছে ডিসেম্বরের ৪ তারিখে পরীক্ষামূলকভাবে মঙ্গল অভিযানে রওনা দিচ্ছে নাসার মঙ্গলযান অরিয়ন। নাসা আপনাকে সুযোগ দিচ্ছে অরিয়নে করে আপনার নামটাও মঙ্গল গ্রহে পাঠিয়ে দেওয়ার। এ জন্য আপনাকে কেবল নাসার ওয়েবসাইটে গিয়ে অনলাইন নিবন্ধন করতে হবে। নাসা জানিয়েছে, ইতিমধ্যেই ৯৫ হাজার মানুষ লাল গ্রহে নাম পাঠানোর জন্য এই নিবন্ধন করেছেন। নাসার নভোযান অরিয়নের মাধ্যমে মঙ্গল গ্রহে নাম পাঠানোর জন্য নিবন্ধনের সময় শেষ হবে ৩১ অক্টোবর।

নাসার ওয়েবসাইটের নির্দিষ্ট পাতায় গিয়ে নাম, দেশ এবং ডাক ও ই-মেইল ঠিকানা লিখে নিবন্ধন করলেই আপনাকে একটা ডিজিটাল ‘বোর্ডিং পাস’ দেওয়া হবে। এরপর আপনি নাসার কাছ থেকে একটা বার্তা পাবেন; যাতে লেখা থাকবে—‘সফল! অরিয়নের প্রথম ফ্লাইট পরীক্ষাতেই আপনার নাম উড়ে যাবে মঙ্গলে।’

এভাবে সংগ্রহ করা সব মানুষের নাম একটা মাইক্রোচিপে করে মঙ্গল গ্রহে নিয়ে যাবে নাসা। মঙ্গলযান অরিয়নের কর্মসূচি ব্যবস্থাপক মার্ক গ্রেয়ার বলেছেন,‘নাসা অভিযানের সীমানা পেরিয়ে যেতে এবং ভবিষ্যতে মানুষকে মঙ্গলে পাঠাতে কঠোর পরিশ্রম করছে। এই নামগুলোর উড়ে যাওয়ার মধ্য দিয়ে মানুষ আমাদের ভবিষ্যৎ যাত্রার অংশ নিতে পারবেন।’

নাম নিবন্ধনের জন্য ভিজিট করুন- http://mars.nasa.gov/participate/send-your-name/orion-first-flight/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।