ওয়ার্ডে ওয়ার্ডে চলছে ডিএসসিসির বিনামূল্যে স্বাস্থ্যসেবা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২৩ অক্টোবর ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) বিভিন্ন ওয়ার্ডে বিনামূল্যে ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা পক্ষ-২০১৮’ কর্মসূচি এগিয়ে চলছে। প্রতিদিন রুটিন করে ওয়ার্ডের বিভিন্ন স্থানে মাইকিং ও মিনি ক্যাম্প বসিয়ে সাব-অ্যাসিস্টেন্ট কমিউনিটি মেডিকেল অফিসারদের (সাকমো) মাধ্যমে ক্যাম্পে আগত নারী, পুরুষ ও শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

ক্যাম্পে বিনামূল্যে রোগীদের জ্বর, ঠান্ডা, সর্দি-কাশি, পেটের পীড়াসহ বিভিন্ন রোগের ওষুধ বিতরণ করা হচ্ছে। এ সেবা কর্মসূচিতে অপেক্ষাকৃত দরিদ্ররা সবচেয়ে বেশি উপকৃত হচ্ছেন। আগামী ৩ নভেম্বর পর্যন্ত এ কর্মসূচি চলবে।

মঙ্গলবার দেখা যায়, রাজধানীর ১৮ নম্বর ওয়ার্ডের অধীনে বিজিবি তিন নম্বর গেটের পাশে ছোট একটি ক্যাম্প খুলে প্রাথমিক স্বাস্থ্যসেবা কার্যক্রম চলছে। আজাদুর রহমান নামে একজন সাকমো রেজিস্টারে অাগত রোগীদের নাম লিপিবদ্ধ করে স্বাস্থ্য পরীক্ষা ও বিনামূল্যে ওষুধ দিচ্ছেন। দুপুর ১২টা পর্যন্ত তার ক্যাম্পে ৬৫ জন রোগী এসেছেন।

মানিক সরদার নামে স্থানীয় এক বাসিন্দা জানান, ওয়ার্ড কমিশনারের তত্ত্বাবধানে প্রাথমিক স্বাস্থ্যসেবা কর্মসূচি চলছে। অনেকেই আগ্রহ নিয়ে স্বাস্থ্য পরীক্ষা করাতে আসছেন।

ডিএসসিসির পক্ষ থেকে কয়েকদিন আগে কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরে জানানো হয়, ডিএসসিসির ৫৭টি ওয়ার্ডে সাব-অ্যাসিস্টেন্ট কমিউনিটি মেডিকেল অফিসার, দক্ষ শ্রমিক ও ওয়ার্ড সচিবদের সমন্বয়ে ৮৮৯টি কেন্দ্রে বিনামূল্যে ওষুধ ও প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করবে।

মোট ৬৮টি টিমে ১০৫ জন পুরুষ ও ৩৭ জন নারীসহ মোট ১৪২ জন সাব-অ্যাসিস্টেন্ট কমিউনিটি মেডিকেল অফিসার অংশগ্রহণ করবেন। প্রতিটি কেন্দ্রে দুইদিন করে এ সেবা প্রদান করা হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে এ সেবা কার্যক্রম।

এ বিষয়ে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শেখ সালাউদ্দিন আহমেদ বলেন, শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে তাকে শ্রদ্ধা জানাতে এই কর্মসূচি। এর মাধ্যমে অসহায় মানুষদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে।

এরা আগে বুধবার নগর ভবনে ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা পক্ষ-২০১৮’ কর্মসূচির উদ্বোধন করা হয়।

এমইউ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।