বসবাসের সর্বোত্তম স্থান ক‌্যানবেরা


প্রকাশিত: ১১:০৭ এএম, ০৯ অক্টোবর ২০১৪

পৃথিবীর বসবাস উপযোগী সর্বোত্তম স্থান হিসেবে নির্বাচিত হয়েছ অস্ট্রেলিয়ার ক‌্যানবেরা। নরওয়ে ভিত্তিক ওইসিডি’র (দ্যা অর্গানাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন এন্ড ডেভলপমেন্ট) জরিপে ৩৪টি সদস্য দেশের ৩২৬টি অঞ্চলের উপর করা এই জরিপে ক্যানবারা সর্বোচ্চ স্থানটি অর্জন করে।

জীবনের নয়টি বিশেষ দিককে বিবেচনা করে এই জরিপ করা হয়েছে। এর মধ্যে- আয়, নিরাপত্তা, শিক্ষা, কর্ম, স্বাস্থ্য এবং পরিবেশ অন্যতম।

মজার ব্যাপার হলো সিডনি, মেলর্বোন এবং পার্থসহ অস্ট্রেলিয়ার পাঁচটি নগরী এবার শীর্ষ দশের মধ্যে রয়েছে। ফলে বসবাস উপযোগী দেশ হিসেবে অস্ট্রেলিয়া মানুষের কাছে দিন দিন প্রিয় হয়ে উঠছে।

বসবাস উপযোগী শহরগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের নিউ হামশায়ারের নামও রয়েছে। এদিকে বসবাস অনুপযোগী শহরগুলোর মধ্যে মেক্সিকান সিটির অবস্থান শীর্ষে।

এ তালিকায় আরো আছে, তুরস্ক, হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাকিয়ার শহরগুলোয় জীবনযাপন সব থেকে কঠিন বলে উল্লেখ করা হয়েছে। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।