দেশে প্রথমবারের মতো ডায়াবেটিস মেলা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:৫২ পিএম, ০৮ অক্টোবর ২০১৮

ডায়াবেটিক রোগীদের জীবন স্বাচ্ছন্দ্যময় করতে বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে ডায়াবেটিস মেলা। আগামী ২৩ ও ২৪ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলাটি অনুষ্ঠিত হবে। ডায়াবেটিক রোগীদের জন্য এটি একটি ভিন্নধর্মী আয়োজন।

বাংলাদেশে ডায়াবেটিস নিয়ে গবেষণারত কয়েকজন ডাক্তারের প্রচেষ্টায় গঠিত প্রতিষ্ঠান ‘কংগ্রেসিয়া’ এই ডায়াবেটিস মেলার আয়োজন করছে।

মেলা আয়োজক ডা. এজাজ বারী চৌধুরী বলেন, ডায়াবেটিক রোগীদের জন্য ভিন্নধর্মী এবং বড়ো ধরনের একটি আয়োজনের স্বপ্ন আমাদের অনেক দিনের। কিন্তু স্বপ্নের জাল বোনা ছাড়া আর তেমন কিছুই করতে পারিনি।

তিনি বলেন, অবশেষে আমরা কয়েকজন মিলে এ মেলার আয়োজন করতে যাচ্ছি। এটিই হবে বাংলাদেশের প্রথম ডায়াবেটিস মেলা। এখানে একই ছাদের নিচে ডায়াবেটিক রোগীরা তাদের জীবনে স্বাচ্ছন্দ্য পেতে যাপিত জীবনের সব কিছুর সেবা পাবেন।

যেসব কারণে মেলার আয়োজন-

১. ডায়াবেটিসের যত্ন ও ব্যবস্থাপনার সঙ্গে জড়িত সব পক্ষকে রোগীর সঙ্গে যুক্ত করা।
২. জনসাধারণকে সম্ভাব্য ডায়াবেটিস এর ঝুঁকি সম্পর্কে সচেতন করা।
৩. কর্মশালা, বক্তব্য ছাড়াও হাতে-কলমে ডায়াবেটিসের যত্ন ও নিয়ন্ত্রণের শিক্ষাদান।
৪. সুলভে ডায়াবেটিস পণ্য ও সেবা প্রাপ্তি।

তবে ডায়াবেটিস মেলায় যদি কোনো প্রত্যাশা থাকে, তাও জানানোর সুযোগ থাকবে। প্রত্যাশার কথা লিখে জানাতে পারেন। ‘ডায়াবেটিস মেলা’ এর ধারণা ও কার্যক্রম মেধাস্বত্ব হিসেবে বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রণালয়ে নিবন্ধিত।

প্রত্যাশা জানাতে যোগাযোগ করা যাবে +৮৮০ ৯৬৭৮ ১১৫ ১১৫ অথবা [email protected]

এমআরএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।