রিকশা-ভ্যান পেয়ে জব্বার-ইব্রাহিমসহ স্বপ্ন বুনছে একশ পরিবার

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৮

অাওয়ামী লীগের পক্ষ থেকে বিনা পয়সায় রিকশা ও ভ্যান পেয়ে খুশিতে অাত্মহারা অাবদুল জব্বার ও ইব্রাহিম। এতদিন ভবিষ্যতের কোনো স্বপ্ন না দেখলেও এখন তারা স্বপ্ন দেখছেন। দেখছেন দুমুঠো খেয়ে পরে বেঁচে থাকার স্বপ্ন। শুধু অাবদুল জব্বার ও ইব্রাহিম নয়, তাদের মতো আরও ১০০ জন রিকশা ও ভ্যানচালক বুনছেন নতুন স্বপ্ন।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) অাওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে সকাল ১০টায় বঙ্গবন্ধু ভবনে অায়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে ওবায়দুল কাদের গরীব ও দুস্থদের মাঝে রিকশা-ভ্যান বিতরণের কর্মসূচির উদ্বোধন করেন। বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির উদ্যােগে অায়োজিত এ অনুষ্ঠানে ঢাকায় ছয়জন ভ্যানচালক ও ছয়জন কর্মক্ষম গরীব ও দুস্থদের মাঝে এসব রিকশা ও ভ্যান বিতরণ করা হয়।

বরিশাল মেহেন্দিগঞ্জের বাসিন্দা অাবদুল জব্বার। থাকেন ঢাকায় মিরপুরে। প্রায় ২০ বছর ধরে ঢাকায় থেকে ভাড়ায় রিকশা চালাতেন। একবেলা রিকশা চালিয়ে মালিকের ভাড়া পরিশোধ করে যা থাকতো তা দিয়ে পরিবার পরিজন নিয়ে বসবাস করতেন। ভবিষ্যতের জন্য এক পয়সাও সঞ্চয় করতে না পারা জব্বার এখন স্বপ্ন দেখছেন ভবিষ্যৎ নিয়ে।

Rikhsha-2

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে অাওয়ামী লীগ থেকে রিকশা পেয়ে অানন্দিত অাবদুল জব্বার এখন স্বপ্নে বিভোর। জানান, বড় ছেলেকে লেখাপড়া করাতে পারেননি। ছোট ছেলে ক্লাস ফোরে পড়ে। ছোট ছেলেকে নিয়ে তার এখন অনেক স্বপ্ন। এতদিন রিকশা ভাড়া বাবদ যে টাকা গুনতে হতো এখন অার তা দিতে হবে না।

তিনি বলেন, রিকশার জমা বাবদ প্রতিদিন যে ১০০ টাকা দিতে হতো অাজ থেকে অার তা দেয়া লাগবে না। কিছু টাকা ব্যাংকে জমা করব, অার কিছু ছেলে-মেয়েদের লেখাপড়ায় খরচ করব।

তার মতো চাঁদপুরের ইব্রাহিমও ভাসছেন খুশির জোয়ারে। তিনি পেয়েছেন একটি ভ্যান। ঢাকা শহরের শাহবাগে ভাড়া থাকেন তিনি। ৩৫ বছরের এ যুবক চাঁদপুরে থাকা বয়স্ক মাকে এবার ঢাকায় অানবেন বলে জানান। জানান, এতদিন ভ্যান চালিয়ে মায়ের জন্য যতসামান্য টাকা পাঠিয়েছেন। এখন মাকে ঢাকায় এনে ছেলে-মেয়েসহ এক জায়গায় থাকবেন।

Rikhsha-3

জাগো নিউজকে ইব্রাহিম বলেন, যে টাকা প্রতিদিন জমা বাবদ দেয়া লাগতো এখন অার তা লাগবে না। ভ্যান চালিয়ে প্রতিদিন গড়ে ৫০০ টাকা অায় করা সম্ভব।

ঢাকা ছাড়াও টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, পঞ্চগড় ও ময়মনসিংহে ট্রাকযোগের রিকশা ও ভ্যান পাঠানো হয়েছে। সেখানকার গরীব ও দুস্থদের মাঝে এসব বিতরণ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল অালম হানিফ বক্তব্য রাখেন। এ ছাড়া সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিদ নন্দী রায়, ঢাকা মহানগর দক্ষিণ অাওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে অালম মুরাদ, মহানগরীর সাংগঠনিক সম্পাদক মোর্শেদ কামাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক অাক্তার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএইচএস/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।