আজ তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ


প্রকাশিত: ০৩:৩০ এএম, ১৩ আগস্ট ২০১৫

অকালপ্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও খ্যাতনামা সাংবাদিক মিশুক মুনীরের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় দেশের এই দুই কৃতী ব্যক্তিসহ পাঁচজন নিহত হন। এই দিনটি বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিকে অপূরণীয় ক্ষতির সম্মুখীন করেছে। যে শূন্যস্থান পূরণ কোনোভাবেই সম্ভব নয়।

সেই দিনের শোককে শক্তিতে পরিণত করে সামনের দিকে এগিয়ে যেতে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী ও স্মরণ আলোচনার আয়োজন করা হয়েছে। এটি ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজন করছে।

এটি বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। আয়োজনে থাকবে বিকাল সাড়ে ৪টায় তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘রানওয়ে’ এবং সন্ধ্যা ৬টায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নরসুন্দর’র প্রদর্শনী।

এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বোলন করা হবে। সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে থাকবে স্মরণ আলোচনা।

স্মরণ আলোচনায় অংশগ্রহণ করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি, অগ্রজ চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র গবেষক ড. সাজেদুল আউয়াল, চলচ্চিত্র নির্মাতা জাঈদ আজিজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী।

প্রারম্ভিক আলোচনা এবং বক্তৃতা সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদম সুরত’।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।