উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় হুদহুদ


প্রকাশিত: ০৪:১০ এএম, ০৯ অক্টোবর ২০১৪

উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট ঘূর্ণিঝড় ‘হুদহুদ’ ধীরে ধীরে উপকূলের দিকে এগিয়ে আসছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘হুদহুদ’ আরো ঘনীভূত হয়ে উত্তর অন্ধ্র ও দক্ষিণ উড়িষ্যার উপকূল-সংলগ্ন এলাকার দিকে অগ্রসর হতে পারে।
 
এই অবস্থায় দেশের সমুদ্রবন্দরগুলোকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছেন আবহাওয়াবিদরা। তিন দিন পর এটি উপকূলে আঘাত হানতে পারে।

গতকাল বুধবার সন্ধ্যায় ঘূর্ণিঝড় ‘হুদহুদ’ উত্তর আন্দামান পেরিয়ে দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত চলে এসেছে। আবহাওয়াবিদরা মনে করছেন, ঘূর্ণিঝড়টির গতিমুখ এখনো বাংলাদেশের দিকে নয়, ভারতের ওডিশা ও অন্ধ্র প্রদেশের দিকে মুখ করেই এগোচ্ছে। তবে এটি যেকোনো সময় দিক বদলে বাংলাদেশের দিকেও আসতে পারে।

সোমবার উত্তর আন্দামান সাগরে এই ঘূর্ণিবায়ু সৃষ্টি হওয়ার পর ইতোমধ্যে চার দফা শক্তি বাড়িয়ে নিম্নচাপ থেকে বুধবার সকাল নাগাদ এটি পুরোদস্তুর ঘূর্ণিঝড় ‘হুদহুদ’-এ পরিণত হয়েছে।

এদিকে আবহাওয়া অধিপ্তরের বিশেষ বুলেটিনে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়-কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে।

বুধবার চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ১ (এক) নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত নামিয়ে তার পরিবর্তে ২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচলা করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।