ভোটার তালিকা নিয়ে বিভ্রান্তি দূর করার আহ্বান


প্রকাশিত: ০২:২৫ পিএম, ১২ আগস্ট ২০১৫

দেশের বিভিন্ন জায়গায় চলমান ভোটার তালিকার হালনাগাদ নিয়ে বিভ্রান্তি দূর করার আহ্বান জানিয়েছে নির্বাচন পর্যবেক্ষণকারী বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো (এনজিও)।

নির্বাচন কমিশনের সঙ্গে বুধবার অনুষ্ঠিত এক বৈঠকে এনজিও প্রতিনিধিরা এ আহ্বান জানান। একই সঙ্গে হালনাগাদ কার্যক্রমে সহায়তা দেওয়ারও আশ্বাস দিয়েছেন তারা ।

ভোটার তালিকার জন্য প্রথমবারের মতো ১৮ বছরের কম বয়সীদের তথ্য নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু এ বিষয়ে যথাযথ প্রচার নেই। তাই এই বিভ্রান্তি দূর করার অাহ্বান জানায় সংগঠনগুলো।

ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ইলেকশন ওয়ার্কিং গ্রুপের সদস্যসহ ৩৪টি এনজিওর প্রতিনিধিরা এই সভায় অংশ নেন।

বৈঠকে উপস্থিত সংসদের কর্মকর্তারা সাংবাদিকদের জানিয়েছেন, আগামী তিন বছরে যারা ভোটার হবেন এবার তাদের অগ্রিম তথ্য নেওয়া হচ্ছে। তবে এ বিষয়ে যাতে ভুল বোঝাবুঝির সৃষ্টি না হয় সে জন্য যথাযথ প্রচারের ব্যবস্থা নিতে হবে।

এছাড়া ভোটার তালিকায় নারী-পুরুষের যে অনুপাত রয়েছে তা যেন কমে না যায় সে বিষয়েও অধিক মনোযোগ দেওয়ার সুপারিশ করেছেন তারা।

বিভিন্ন উপজাতি, শারীরিকভাবে অসমর্থরা যাতে ভোটার তালিকা থেকে বাদ না পড়েন তার জন্য বিশেষভাবে প্রচারের পরামর্শ দিয়েছেন এনজিও প্রতিনিধিরা।

এজন্য বিভিন্ন জেলার চরাঞ্চল, পাহাড়ি এলাকা ও দুর্গম এলাকাসহ সব এলাকাতেই যাতে তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি যান তা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে পুরো কার্যক্রম মনিটরিংয়ের কথাও বলেন এনজিও সংশ্লিষ্টরা।

এইচএস/এসকেডি/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।