ঘুরে দাঁড়াতে চায় নোকিয়া


প্রকাশিত: ১১:৩৪ পিএম, ১০ আগস্ট ২০১৫

মোবাইল দুনিয়ায় এক সময় প্রথমেই আসতে নোকিয়ার নাম। বিভিন্ন সংস্থা বাজারে আসায় প্রতিযোগিতায় ক্রমেই পিছিয়ে পড়ে মোবাইল ফোন প্রস্তুতকারী এই প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট কেনার পরেও হাল ফেরেনি নোকিয়ার।

অ্যান্ড্রয়েড ও অন্যান্য আইফোনের সঙ্গে পাল্লা দিতে না পেরে বর্তমানে মৃতপ্রায় অবস্থা। এবার মরিয়া চেষ্টা! আবার ঘুরে দাঁড়াতে চলেছে নোকিয়া। ইতিমধ্যে শুরু হয়ে গেছে জোর প্রস্তুতি।

মোবাইলের ফোনের বাজারে ফিরতে ফিনল্যান্ডের সংস্থা নোকিয়া নানা প্রযুক্তিগত পরীক্ষা শুরু করে দিয়েছে। স্মার্টফোনের রমরমায় কীভাবে বাকিদের পেছনে ফেলে হারানো গৌরব ফেরে পাবে, তার জন্য প্রযুক্তি থেকে শুরু করে মার্কেটিং, সব বিষয়েই পৃথকভাবে জোর দেয়া হচ্ছে।

২০১৩ সালে নোকিয়া কিনে নিয়েছিল তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট। সংস্থাটির কর্তা রাজীব সুরি জানিয়েছেন, বাজারে ফিরতে সব রকমের চেষ্টা করা হচ্ছে। একটা দুর্দান্ত কামব্যাক হতে চলেছে। তবে এ বছরই নোকিয়া মোবাইল ফোন বাজারে আনবে না। অপেক্ষা করতে হবে ২০১৬ সাল পর্যন্ত।

মাইক্রোসফটের স্মার্টফোন ইতোমধ্যেই বাজারে চরম ব্যর্থ। অবস্থা এমন পর্যায়ে উঠেছে যে, স্মার্টফোনের বাজার থেকে মাইক্রোসফট-এর সরে আসার সম্ভাবনাও দেখা দিয়েছে। চলছে তুমুল কর্মী ছাঁটাই।

এমন পরিস্থিতিতে টিকে থাকতে অতীতের ভুল শুধরে শেষ চেষ্টা করতে চলেছে নোকিয়া। সূত্রের খবর, মাইক্রোসফট থেকে বেরিয়ে এসে স্বতন্ত্রভাবেই মোবাইল ফোন তৈরি করবে নোকিয়া।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।