জামালপুরের ৮ জনের বিচার শুরুর আদেশ মঙ্গলবার


প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১০ আগস্ট ২০১৫

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামালপুরের ৮ জনের বিরুদ্ধে বিচার শুরুর বিষয়ে আদেশ দেবে আদালত। একইসঙ্গে পলাতক ৬ আসামির পক্ষে আইনজীবী নিয়োগ কারার একটি আদেশ প্রদান করা হবে বলে জানান প্রসিকিউটর।

সোমবার ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। এই মামলার ৮ আসামীর মধ্যে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বাকি ৬ আসামি পলাতক রয়েছে।

গ্রেফতারকৃত ২ জন হলেন- অ্যাডভোকেট শামসুল আলম ওরফে বদর ভাই ও এস এম ইউসুফ আলী। পলাতক ৬ জন হলেন- আলবদর বাহিনীর উদ্যোক্তা মো. আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মো. আব্দুল হান্নান, মো. আব্দুল বারী, মো. হারুন ও মো. আবুল কাসেম। প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

এর আগে গত ৬ মে ওই ৬ জন আইনের দৃষ্টিতে পলাতক কি-না সে বিষয়ে জানাতে এবং তাদের আত্মসমর্পণে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের জন্য প্রসিকিউশনকে আদেশ দেয়া হয়। কিন্তু বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও তারা আত্মসমর্পণ করেননি বা গ্রেফতার হননি। এদিকে পলাতক আসামিদের গ্রেফতারের বিষয়ে আইজিপির দেওয়া দ্বিতীয় প্রতিবেদন দাখিল করে প্রসিকিউটর তাপস কান্তি বল জানান, পুলিশ তাদের গ্রেফতার করতে পারেনি। তবে গ্রেফতারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

গত ১ জুলাই পুলিশের আইজিকে এ প্রতিবেদন দাখিলের আদেশ দেন ট্রাইব্যুনাল। তারও আগে পলাতক আসামিদের গ্রেফতারের বিষয়ে আইজিপিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন ট্রাইব্যুনাল। পরে গত ৬ মে আইজিপির দেওয়া প্রতিবেদনকে দাখিল করে প্রসিকিউটর তাপস কান্তি বল একই কথা জানিয়েছেন।

গত ২৯ এপ্রিল ওই আট আসামির বিরুদ্ধে প্রসিকউশনের দাখিল করা আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নেন ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে  হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতন, লুটপাট ও লাশ গুমের পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে আনুষ্ঠানিক অভিযোগে।

এফএইচ/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।