৩০ নভেম্বরের মধ্যে স্বাধীনতা পুরস্কারের মনোনয়ন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

৩০ নভেম্বরের মধ্যে স্বাধীনতা পুরস্কারের মনোনয়ন দেয়া যাবে। সর্বোচ্চ রাষ্ট্রীয় এই পুরস্কারের জন্য মনোনয়নের সময়সীমা নির্ধারণ করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবের (সিনিয়র সচিব/ভারপ্রাপ্ত সচিব) কাছে চিঠি পাঠানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগ ‘স্বাধীনতা পুরস্কার-২০১৯’ এর মনোনয়ন প্রক্রিয়াকরণে উদ্যোগ গ্রহণ করেছে। এজন্য ‘স্বাধীনতা পুরস্কার-সংক্রান্ত নির্দেশাবলি’ কপি পাঠানো হলো।

মন্ত্রিপরিষদ বিভাগের ‘স্বাধীনতা পুরস্কার-সংক্রান্ত নির্দেশাবলি’ অনুসরণে নির্ধারিত ছকে ৩০ নভেম্বরের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠাতে বলা হয়েছে চিঠিতে।

প্রতিটি প্রস্তাবের ৩০ প্রস্থ অনুলিপি পাঠানোর অনুরোধ জানানো হয়।

২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। স্বাধীনতা পুরস্কারের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিকে আঠারো ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।

সাধারণত প্রতি বছরের ফেব্রুয়ারি বা মার্চে ওই বছরের স্বাধীনতা পুরস্কার ঘোষণা করে সরকার। চলতি বছর ১৮ বিশিষ্টব্যক্তিকে স্বাধীনতা পদক দেয়া হয়।

আরএমএম/জেএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।