বাংলাদেশ-ভারত কোস্টগার্ডের বৈঠক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ২৭ আগস্ট ২০১৮

বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক (ডিজি) রিয়ার অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে ভারতীয় কোস্ট গার্ডের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে ভারতীয় কোস্টগার্ড সদর দফতরে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ কোস্টগার্ড।

কোস্টগার্ড জানায়, ভারতের আমন্ত্রণে পাঁচ দিনের সফরে (২৬-৩০ আগস্ট) রোববার কোস্টগার্ড প্রতিনিধি দল ভারত যায়। দু’দেশের দ্বিপাক্ষিক আলোচনায় দুই বাহিনীর মধ্যে প্রশিক্ষণ ও দু’দেশের মধ্যে অনুসন্ধান ও উদ্ধার অভিযান সংক্রান্ত অনুশীলন এবং তথ্য আদান প্রদানসহ সাগরে পরিবেশ দূষণ রোধে পারস্পরিক সহযোগিতা করার বিষয়ে আলোচনা করা হয়।

২০১৫ সালে দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে স্বাক্ষরিত এসওপি ও সমঝোতা স্মারকের অংশ হিসেবে এ পর্যন্ত বিভিন্ন ধরনের প্রশিক্ষণ, উভয় দেশের অংশগ্রহণে বিভিন্ন এক্সারসাইজ, শুভেচ্ছা সফর বাহিনী প্রধান ও তাদের প্রতিনিধিদের মধ্যে সফর বিনিময় ও বিভিন্ন পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে।

এরই অংশ হিসেবে মহাপরিচালক বাংলাদেশ কোস্টগার্ড সফরে ২ জন সফরসঙ্গীসহ ভারত যান।

সফরে বাংলাদেশ কোস্টগার্ডে-ডিজির ভারতীয় নৌবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ, গোয়া শিপইয়ার্ড পরিদর্শন ও রিজিওনাল কমান্ডার নর্থ ইস্টের সঙ্গে সাক্ষাৎ করবে।

এআর/এমআরএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।