‘২০ বছরে এত সুন্দর ব্যবস্থাপনায় হজ হয়নি’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা মক্কা থেকে
প্রকাশিত: ১০:৩৬ এএম, ২৬ আগস্ট ২০১৮

গত ২০ বছরে এত সুন্দর ব্যবস্থাপনায় বাংলাদেশি হাজিরা কখনও পবিত্র হজ পালন করতে পারেনি। ধর্ম মন্ত্রণালয়, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সমন্বিত প্রচেষ্টা ও সর্বোপরি সৌদি সরকারের সার্বিক সহযোগিতায় এ সফলতা লাভ করেছে বাংলাদেশ। সৌদি সরকার আরও একটু সহযোগিতা করলে আগামীতে আরও সুন্দর ব্যবস্থাপনায় হজ পালন করা সম্ভব হবে।

গতকাল (শনিবার) দিবাগত রাত সাড়ে ১২টায় মক্কার মোত্তাউইফি হুজ্জাজ সাউথ এশিয়া ভবনের (মোয়াচ্ছা) অডিটোরিয়ামে হাবের উদ্যোগে হজপরবর্তী পুনর্মিলনী ও নৈশভোজ অনুষ্ঠানে ধর্ম মন্ত্রণালয় ও হাব নেতারা অভিন্নসুরে সুন্দর ব্যবস্থাপনায় এবার হজ সম্পন্ন হয়েছে বলে এমন মন্তব্য করেন।

হাব সভাপতি আব্দুস সোবহান ভুইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ধর্মসচিব আনিছুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, মক্কার কাউন্সিলর (হজ) মো. মাকসুদুর রহমান, হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতি ও মোয়াচ্ছার সিনিয়র সহ-সভাপতি ইঞ্জিনিয়ার জাকি বিন ওমর হারিরি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ধর্মসচিব আনিছুর রহমান বলেন, সুষ্ঠু পরিকল্পনা অনুসারে ধাপে ধাপে হজের প্রক্রিয়ার সব কাজ করলেই হজ করা সহজ হয়।

রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন, বাংলাদেশি হজযাত্রীদের হজ আরও সহজ করতে ইমিগ্রেশনের কাজ দেশের বিমানবন্দরে করার অনুমতির জন্য সৌদি সরকারের কাছে আবেদন করা হয়েছে।

হাব মহাসচিব বলেন, গত ২০ বছরে এত সুন্দর হজ ব্যবস্থাপনা কখনও হয়নি। তিনি কলেন, মিনা, আরাফা ও মুজদালিফায় বাস, তাঁবু ও খাবারে কিছু সমস্যা ছাড়া সৌদি সরকার সর্বাত্মক সহযোগিতার জন্য সবাই কৃতজ্ঞ।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ৭৯৮ জন হজযাত্রী সৌদি আরবে যান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন।

হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট ও শেষ ফিরতি ফ্লাইটটি দেশে পৌঁছাবে আগামী ২৬ সেপ্টেম্বর।

এমইউ/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।