ন্যাশনাল ব্যাংকে পর্যবেক্ষক বসাবে কেন্দ্রীয় ব্যাংক


প্রকাশিত: ০৩:৫৯ এএম, ০৫ অক্টোবর ২০১৪

ন্যাশনাল ব্যাংকের শৃঙ্খলা ফিরিয়ে আনা, ঋণ অনিয়ম দূর এবং ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী পরিচালনা পরিষদ সাজাতে ব্যাংকটিতে পর্যবেক্ষক বসানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ছুটির দিন হওয়া স্বত্বেও শনিবার এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সিনিয়র ম্যানেজমেন্টের এই সভার সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। ব্যাংক সূত্র জানায়, ঈদের ছুটি শেষ হলেই এ সংক্রান্ত চিঠি ন্যাশনাল ব্যাংকে পাঠানো হবে।

ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ (সংশোধিত ২০১৩) অনুযায়ী চলতি বছরের ২২ জুলাইয়ের পর থেকে কোন আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকে একই পরিবার হতে দুইজনের বেশি পরিচালক থাকতে পারবেনা। তবে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পরিষদে শিকদার পরিবারের ৫ সদস্য রয়েছেন এখনও।

পরিচালনা পরিষদের সাথে দ্বন্দ্বের জের ধরে বেসরকারি ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শফিকুর রহামান পদত্যাগ করেন গত ৩০ সেপ্টেম্বর। ১ অক্টোবর থেকে সাময়িকভাবে ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) শামছুল হুদা খানকে ব্যবস্থাপনা পরিচালকের (চলতি) দায়িত্ব দেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে উঠে এসেছে যে, ন্যাশনাল ব্যাংকের কয়েকটি শাখায় বড় ধরণের ঋণ অনিয়ম হয়। একই সঙ্গে বাড়ছে ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ। ব্যাংকটির আর্থিক স্বাস্থ্য ভেঙ্গে পড়েছে।

এ নিয়ে বৈঠক চলাকালীন ব্যাংকটির পরিচালনা পরিষদের সাথে সদ্য বিদায়ী এমডির বাক-বিতণ্ডা পর্যন্ত হয়েছে বলে জানা গেছে। তাই মার্চ মাসে এক বছরের জন্য নিয়োগ পাওয়া এই এমডি মেয়াদ শেষ হওয়ার ৫ মাস আগেই পদত্যাগ করেন।

সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখা এবং সু-শাসন প্রতিষ্ঠার জন্য ব্যাংকটিতে জরুরি ভিত্তিতে একজন পর্যবেক্ষক নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, বর্তমানে দেশের ৫৬ টি ব্যাংকের মধ্যে বেসিকসহ ২টি ব্যাংকে বাংলাদেশ ব্যাংক পর্যবেক্ষক বসিয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।