নিরাপদ খাদ্য নিশ্চিতে ‘সরবরাহ পদ্ধতি নিরাপদ’ করতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১২ পিএম, ৩১ জুলাই ২০১৮

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে খাদ্য সরবরাহ পদ্ধতি (উৎপাদক থেকে ভোক্তার কাছে পৌছে দেয়া) নিরাপদ করতে হবে।

‘ভালো এবং সঠিক কৃষি ফল চর্চার মাধ্যমে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এ অভিমত জানান। ইংরেজি দৈনিক দ্যা ডেইলি স্টার ও সুপার শপ স্বপ্ন যৌথভাবে মঙ্গলবার (৩১ জুলাই) এ গোলটেলি আলোচনার আয়োজন করে।

বক্তারা বলেন, ফসল উৎপাদনে কিটনাশক দেয়া হলে তা মানুষের জন্য ক্ষতিকর নয়। বরং সঠিক সময়ে ও সঠিক উপায়ে কীটনাশক ব্যবহার ফসল রক্ষা এবং উৎপাদন বাড়ায়।

ডেইলি স্টারের বিজনেস এডিটর সাজ্জাদুর রহমানের সঞ্চলনায় গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন গ্লোবাল গ্যাপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস্টিয়ান মোলার, এসিআই লজিস্টিকসের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির, বাংলাদেশ ফুড সেফটি অথরিটির সদস্য ইকবাল রোফ মামুন, ইনস্টিটিউশনালাইজেশন অব ফুড সেফটি ইন বাংলাদেশ ফর সেফার ফুড প্রকল্পের ন্যাশনাল টিম লিডার এ কে এম নুরুল আফসার, এগ্রিকালচার মার্কেটিং ডিপার্টমেন্ট আশরাফুল হোসেন প্রমুখ।

ক্রিস্টিয়ান মোলার বলেন, ফসল উৎপাদনে কীটনাশকের ব্যবহার নেতিবাচকভাবে নেয়ার কিছু নেই। সঠিক সময়ে ও সঠিক উপায়ে কীটনাশক ব্যবহার করলে তা ফসল রক্ষা এবং উৎপাদন বাড়ায়। তবে সঠিকভাবে কীটনাশক ব্যবহার করতে না পারলে ফসলের ক্ষতি হয়।

তিনি বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে মানসিকতার পরিবর্তন করতে হবে। বর্তমান যুগে ফসল উৎপাদনে আধুনিক প্রযুক্তি ও পদ্ধতি ব্যবহার করতে হবে।

এ কে এম নুরুল আফসার বলেন, খাদ্যপণ্য উপাদনের পর তা ফড়িয়া, ব্যাপারিসহ কয়েকটি ধাপ অতিক্রম করে ভোক্তার কাছে পৌঁছে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে সাপ্লাই চেন নিরাপদ করতে হবে। ফুড সাপ্লাই চেন (খাদ্য সরবরাহ পদ্ধতি) নিরাপদ না হওয়া পর্যন্ত খাদ্যকে নিরাপদ বলা যাবে না।

তিনি বলেন, নিরাপদ খাদ্যের জন্য সকলকে সচেতন হতে হবে। এ ক্ষেত্রে সব থেকে বড় ভূমিকা রাখতে পারে গণমাধ্যম। মনে রাখতে হবে নিরাপদ খাদ্য কোনো ব্যক্তির একার কাজ নয়, এটা সকলের সম্মেলিত কাজ।

আশরাফুল হোসেন বলেন, নিরাপদ খাদ্য আইন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আশা করছি এ সরকারের আমলেই এটি জাতীয় সংসদে পাস হবে। নিরাপদ খাদ্য নিশ্চিতের লক্ষ্যে আইনে কয়েকটি বিষয় না মানলে জরিমানার বিধান রাখা হয়েছে।

আশরাফুল হোসেনর এ বক্তব্যের প্রেক্ষিতে এসিআই লজিস্টিকসের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির বলেন, আইন তৈরি খুবই সহজ। কিন্তু বাস্তবয়ন করা কঠিন।

ইকবাল রোফ মামুন বলেন, ফরমালিন কোনো ইস্যুই না। আপেলে ফরমালিন দেয়ার অভিযোগ ভিত্তিহীন। এতে স্বাভাবিক ভাবেই ফরমালিন থাকে। অক্সিজেনের পরিমাণ কমিয়ে আপেল এক বছর পর্যন্ত সংরক্ষণ করা যায়। এতে ক্ষতির কিছু নেই।

তিনি বলেন, তরমুজে কৃত্রিম রঙ মেশানোর অভিযোগ সম্পূর্ণ ভুল ধারণা। সিরিঞ্জ দিয়ে তরমুজে কোনো তরল প্রবেশ করাতে হলে, ওই তরমুজ থেকে সমপরিমাণ পানি বিকল্প ছিদ্র দিয়ে বের করতে হবে। যা সম্ভব না।

এমএএস/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।