সৌদি থেকে ফিরছেন আরও ৪২ নারীকর্মী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ২৭ জুলাই ২০১৮

সৌদি আরবে ‘নির্যাতন শিকার’ আরও ৪২ নারীকর্মী আজ রাতে দেশে ফিরছেন। এদের বেশির ভাগ সৌদি আরবের রিয়াদ সফর জেল (ইমিগ্রেশন ক্যাম্প) থেকে ফিরছেন।

বিমান বন্দরের ফ্লাইট অপারেশন শাখা সূত্র জানায়, আজ (শুক্রবার) রাত ৯টায় সৌদি এয়ারলাইন্সের এসভি-৮০৪ ফ্লাইটে চড়ে তারা ঢাকায় অবতরণ করবেন। নারী গৃহকর্মীরা অনেকেই একূল-ওকূল দুকূল হারিয়েছেন। সংসারে আর্থিক স্বচ্ছতা আনতে প্রবাসে গিয়ে এসব নারীকর্মীরা একদিকে মান সন্মান দিয়ে এসেছেন, অন্যদিকে দেশে ফিরে হারিয়েছেন সাজানো সংসার, পরিবার দ্বারা প্রত্যাখ্যাত হচ্ছেন অনেকে। বর্বরতা যেনো পিছু ছাড়ছে না তাদের।

এ বিষয়ে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরীফুল হাসান জাগো নিউজকে বলেন, প্রবাসী নারীদেরও দেশের নারীদের মতো সম্মান নিশ্চিত না করে সৌদিতে নারী শ্রমিক পাঠানো উচিত না। আমরা অসহায় ফেরত নারীকর্মীদের পাশে থেকে সহায়তার চেষ্টা করে যাচ্ছি। সরকারের উচিৎ নারীদের প্রতি এই অবমাননা বন্ধ করা।

উল্লেখ্য, ২০১৫ সালে এ সম্পর্কিত চুক্তির পর এ পর্যন্ত বাংলাদেশ থেকে ২ লাখ নারী শ্রমিক সৌদিতে গেছেন। এরমধ্যে নির্যাতনের মুখে ৫ হাজারের বেশি নারী দেশে ফেরত এসেছেন। এদের বেশির ভাগ নারী সৌদি আরবের সফর জেলসহ বিভিন্ন আশ্রয় শিবিরে থেকে দূতাবাসের সহায়তায় দেশে আসেন।

আরএম/জেএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।