হালদার পানি বিপদ সীমার ৩০ সেন্টিমিটার ওপরে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১০:১৯ এএম, ২৭ জুলাই ২০১৮

গত কয়েকদিনের টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে চট্টগ্রামের সবকটি নদ-নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। শুধু গত ২৪ ঘণ্টায় হালদা নদীর বেশ কয়েকটি পয়েন্টে বিপদ সীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। জেলার রাউজান, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি উপজেলার নিম্নাঞ্চলের কিছু কিছু জায়গা প্লাবিত হয়েছে।

শুদু হালদা নয়, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ফেনী নদী, মুহুরী, সাঙ্গু ও মাতামুহুরীতেও বড়েছে পানি প্রবাহ। ভারী বর্ষণের ফলে আগামী ২৪ ঘণ্টায় এসব নদীর পানি আরও বাড়তে পারে। ফলে চট্টগ্রাম, ফেনী, বান্দরবান ও কক্সবাজার জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এসব তথ্য জানানো হয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জাগো নিউজকে বলেন, ‘আমাদের পর্যবেক্ষণে থাকা ৯৪টি স্টেশনের মধ্যে ৫২টি স্টেশনে পানি সমতল থেকে বাড়ছে। বাকি স্টেশনে পানি স্থিতিশীল আছে। হালদা নদীতে পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।’

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য বলছে, সারা দেশে যেভাবে মাঝারি থেকে ভারী বর্ষণ হচ্ছে, তাতে আগামী ২৪ ঘণ্টায় তিস্তা, ধরলা, সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই নদীর পানি সমতল থেকে বাড়বে। তবে আশার খবর হলো, পদ্মা নদীর পানি সমতল থেকে কমছে।

এমবিআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।