নকল ও সরকারি ওষুধ বিক্রি : ৩৪ প্রতিষ্ঠানকে ৬০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১০ এএম, ২৫ জুলাই ২০১৮

সরকারি, বিক্রয় নিষিদ্ধ এবং নকল ওষুধ মজুদ ও বিক্রির অভিযোগে রাজধানীর মিটফোর্ড এলাকার ৩৪ প্রতিষ্ঠানকে মোট ৬০ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া প্রায় ১০ লাখ টাকার ওষুধ জব্দ ও ৬ জনকে ৬ মাস থেকে এক বছরের কারাদণ্ড দিয়েছে র‌্যাব-১০ পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার দুপুর থেকে রাত পর্যন্ত র‌্যাব-১০ ও ওষুধ প্রশাসন অধিদফতরের সহযোগিতায় র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এ অভিযান পরিচালনা করেন।

র‌্যাব-১০ এর কোম্পানি কমান্ডার মুহম্মদ মহিউদ্দিন ফারুকী বলেন, অভিযানকালে দেখা যায়, জননী ও মেট্রো মেডিসিন মার্কেটের বিভিন্ন দোকানে ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমোদনহীন নকল ও বিক্রয় নিষিদ্ধ বিভিন্ন ধরনের ওষুধ বিক্রি করা হচ্ছে। এ সময় ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয় বিপুল পরিমাণ বিনামূল্যে বিতরণযোগ্য সরকারি ওষুধ।

ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, অভিযানকালে ৩৪টির অধিক ওষুধ বিক্রির প্রতিষ্ঠানকে অনুমোদনহীন, নকল ও বিক্রয় নিষিদ্ধ ওষুধ রাখার দায়ে ৬০ লাখ টাকা জরিমানা করা হয়।

তিনি বলেন, বিভিন্ন সরকারি হাসপাতালে বিতরণের জন্য ওষুধ খোলা বাজারে বিক্রয় করে জনগণকে ন্যায্য পাওনা হতে বঞ্চিত করা হচ্ছে। এছাড়াও নকল ও বিক্রয় নিষিদ্ধ ওষুধ বাজারজাত করায় জনস্বাস্থ্য চরম বিপর্যয়ের মুখে। জনস্বাস্থ্যের জন্য হুমকির বিষয়টি বিবেচনায় এ অভিযান পরিচালনা করা হয়।

জেইউ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।