শুল্ক ফাঁকি দিয়ে আমদানি : ৩১ লাখ টাকার পণ্য জব্দ


প্রকাশিত: ০২:২৮ পিএম, ০৬ আগস্ট ২০১৫
ফাইল ছবি

কর ফাঁকির উদ্দেশ্যে তথ্য গোপন করে আমদানি করা উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি ও রিমোট চালিত খেলনা দ্রব্যাদির একটি কনটেইনার জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

সিএনএফ এজেন্ট ‘আর’ এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ঢাকার এম/এস গিফ্ট এশিয়া নামে একটি প্রতিষ্ঠান এসব পণ্য আমদানি করেছিল। জব্দকৃত পণ্যগুলোর বাজার মূল্য প্রায় ৩১ লাখ টাকা বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের সহকারী কমিশনার উম্মে নাহিদা আক্তার। তিনি জাগো নিউজকে জানান, বি/ই সি-১৫৪২২ কুরিয়ারে বুধবার একটি কনটেইনার আসে। কনটেইনারে হালকা প্রাস্টিক জাতীয় পণ্য আমদানি করা হচ্ছে বলে তথ্য দেয়া হয়েছিল।

তবে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরে কনটেইনারটি জব্দ করে দেখা যায় সেখানে উচ্চক্ষমাসম্পন্ন ব্যাটারি ও রিমোট চালিত খেলনা দ্রব্যাদি আমদানি করা হয়েছে। উদ্ধারকৃত এসব পণ্যের বাজার মূল্য প্রায় ৩১ লাখ টাকা।

তিনি বলেন, আমদানিকৃত পণ্যের শুল্ক ফাঁকির উদ্দেশ্যেই তথ্য গোপন করা হয়েছিল। সেখানে সর্বমোট ৯ লাখ টাকার শুল্ক ফাঁকি দেয়ার চেষ্টা করেছিল প্রতিষ্ঠানটি।

আমদানিকারক প্রতিষ্ঠানটির ব্যাপারে সার্বিক খোঁজ খবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের এ কর্মকর্তা।

জেইউ/এসকেডি/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।