মৃত প্রবাসী কর্মীদের ক্ষতিপূরণ দ্রুত প্রদানের নির্দেশ


প্রকাশিত: ০১:১৩ পিএম, ০৬ আগস্ট ২০১৫

বিদেশে মৃত প্রবাসী কর্মীদের আর্থিক ক্ষতিপূরণ ৩০ কর্ম দিবসের মধ্যে প্রদান করার নির্দেশ দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বৃহস্পতিবার  ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনের সভাকক্ষে মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কার্যক্রম পর্যালোচনা ও কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

প্রবাসী কর্মীদের সার্বিক কল্যাণ ও অধিকার নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে তিনি মৃত্যুজনিত ক্ষতিপূরণ প্রাপ্তিতে বিদেশস্থ শ্রম উইংসহ সংশ্লিষ্ট কোন দপ্তরের কর্মকর্তার অবহেলার কারণে কোন মৃত ব্যক্তির পরিবার যেন ক্ষতিগ্রস্থ না হয় সে ব্যাপারে সকলকে সতর্ক থাকার পরামর্শ দেন।

তিনি বলেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে জমাকৃত ক্ষতিপূরণ বাবদ প্রাপ্ত অর্থ আগামী দুই মাসের মধ্যে মৃতের পরিবারকে পরিশোধ করে মন্ত্রণালয়কে অবহিত করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।

ক্ষতিপূরণের টাকা প্রাপ্তির সঙ্গে সঙ্গে ক্ষতিগ্রস্থ পরিবারকে উক্ত অর্থ প্রদানের বিষয়টি নিশ্চিত করতে তিনি কল্যাণ বোর্ডের সকল কার্যক্রম পর্যায়ক্রমে শতভাগ অটোমেশন করার ওপর গুরুত্বারোপ করেন।

মন্ত্রী মেধা ও দক্ষতার ভিত্তিতে কর্মকর্তা, কর্মচারী নিয়োগ এবং সততা ও যোগ্যতার ভিত্তিতে বিভাগীয় পদোন্নতি প্রদানের ওপর গুরুত্বারোপ করে বলেন, সেবার মান উন্নত করতে নিবেদিত প্রাণ জনবলের কোন বিকল্প নেই।

এ সময় প্রবাসী কল্যাণ সচিব খন্দকার ইফতেখার হায়দার, বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক বেগম শামছুন নাহারসহ মন্ত্রণালয় ও দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।