জলাবদ্ধতায় যানবাহনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৪ জুলাই ২০১৮

মেট্রোরেলের কাজ চলায় মাটি খোঁড়াখুঁড়ি আর কাদা-পানিতে একাকার মিরপুর-কাজীপাড়ার রাস্তা। সেইসঙ্গে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার দৃশ্যতো প্রতিদিনেরই। মঙ্গলবার সকাল থেকেই থেমে থেমে বৃষ্টিতে কিছুটা জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে কাজীপাড়ায়। যার ফলে যানজট রূপ নিয়েছে ভয়াবহ। শেওড়াপাড়া থেকে আগারগাঁও পর্যন্ত কাজে বের হওয়া মানুষদের অপেক্ষা করতে দেখা গেলেও গণপরিবহনের সংখ্যা ছিল কম। এর কারণ হিসেবে স্থানীয়রা বলছেন, কাজীপাড়ায় কিছুটা জলাবদ্ধতা থাকায় এখানে যানবাহন ধীর গতিতে চলছে। ফলে পেছনে যানজটের দীর্ঘ সারিতে গণপরিবহনগুলো আটকে আছে।

সরেজমিনে দেখা গেছে, কাজীপাড়ার জলবদ্ধতায় সেখানে একটি প্রাইভেটকারের ইঞ্জিন বিকল হয়ে রাস্তার মাঝে অবস্থান করছে। ফলে কাজীপাড়া থেকে ১০ নম্বর গোলচক্কর পেরিয়ে গেছে যানজটের দীর্ঘ লাইন। এছাড়া জলাবদ্ধ সড়কে খানাখন্দের কারণে গণপরিবহনসহ সব ধরনের যানবাহনে ধীরগতি দেখা গেছে।

মিরপুর থেকে গুলিস্তান হয়ে চলাচলাকারী খাজাবাবা বাসের চালক হায়দার হোসেন বলেন, ‘সামান্য বৃষ্টি হলেই কাজীপাড়ায় সবসময়ই জলাবদ্ধতা সৃষ্টি হয়। ফলে সৃষ্টি হয় তীব্র যানজট। আজ ১০ নম্বর থেকে কাজীপাড়া পার হতে প্রায় এক ঘণ্টা সময় লেগেছে। সব পরিবহনই প্রায় আটকে আছে। এদিকে শেওড়াপাড়া থেকে আগারগাঁও পর্যন্ত রাস্তায় মানুষ যানবাহনের জন্য অপেক্ষা করছে। ওদিকে সব গণপরিবহন আটকা পড়ায় এদিকে বাস কমে গেছে।’

captial-(2)

শেওড়াপাড়ায় বাসের জন্য অপেক্ষা করছিলেন হাবিবুর রহমান নামের একজন বেসরকারি চাকরিজীবী। তিনি বলেন, ‘মাঝে মাঝে দুই একটা করে বাস আসছে, আর অপেক্ষমাণ মানুষরা লাফিয়ে বাসে উঠছেন । কাজীপাড়ায় জলাবদ্ধতা সৃষ্টির পাশাপাশি একটি গাড়ি বিকল হয়ে যাওয়ায় সব যানবহন ওদিকে আটকা পড়েছে। ফলে দীর্ঘসময় অপেক্ষায় থেকেও বাস পাচ্ছি না। আর যে দুই একটি করে বাস আসছে, তাতে ওঠার কোনো পরিস্থিতি নেই।’

এদিকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সেইসঙ্গে সারাদেশের দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

জানা গেছে, দক্ষিণ-পূর্ব ঝাড়খণ্ড এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি সামান্য পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।

এএস/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।