শিশু হত্যাকরীদের দৃষ্টান্তমূলক শাস্তির তাগিদ সংসদীয় কমিটির


প্রকাশিত: ১২:৪৯ পিএম, ০৬ আগস্ট ২০১৫

শিশু নির্যাতন ও হত্যাকারীদের দ্রুততম সময়ের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের তাগিদ দিয়েছে জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটি মনে করে, সাম্প্রতিককালে যে হারে শিশু হত্যা ও নির্যাতন বাড়ছে তা রোধে দায়ীদের এমন শাস্তি দেয়া প্রয়োজন যা উদাহরণ হয়ে থাকবে।   

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ তাগিদ দেয়া হয়। সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে নির্যাতিত, অসহায় ও ধর্ষিত নারীরা যাতে ন্যায় বিচার পায় সেজন্য প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

একইসঙ্গে নারী ও শিশু নির্যাতন কেন্দ্রিক দুর্ঘটনা কবলিত স্থানগুলোতে তৎক্ষণাৎ পরিদর্শন এবং যথাযথ পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে দেশের এতিমখানাগুলোতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থা চালু করার সুপারিশ করে কমিটি। এছাড়া যৌতুক প্রথা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনসচেতনতা তৈরি এবং নারীদের স্বাবলম্বী করতে মানসম্মত শিক্ষা নিশ্চিত ও নতুন নতুন সৃষ্টিশীল কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ করারও সুপারিশ করা হয়েছে বৈঠকে।

কমিটির সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মাহাবুব আরা বেগম গিনি, নাসরিন জাহান রত্না, মনোয়ারা বেগম ও ফজিলাতুন নেসা অংশ নেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।