বোনের কাছে অ্যাডিডাসের বুট চেয়েছিলেন শেখ কামাল


প্রকাশিত: ০৭:৫১ পিএম, ০৫ আগস্ট ২০১৫

বড় বোন যদি দেশের বাইরে কোথাও ঘুরতে যান তাহলে ছোট ভাইয়েরা নানান আবদার করেই থাকেন। স্বভাবতই আর তা হয় নিজের জন্য সৌখিন কোনে দ্রব্য। কিন্তু ব্যতিক্রম ছিলেন বাংলাদেশের সর্বকালের সেরা ক্রীড়া সংগঠক শেখ কামাল। নিজের জন্য কিছু না চেয়ে ক্লাবের ছেলেদের জন্য বুট চেয়েছিলেন তিনি।

১৯৭৫ সালের জুলাই মাস, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছোট বোন শেখ রেহানাকে নিয়ে গিয়েছিলেন জার্মানি ভ্রমণে। একমাস পর ফেরার কথা তার। তাই যাওয়ার আগে স্বভাবতই সবাইকে জিজ্ঞাসা করলেন কী কী আনবো।

বাদ যাননি শেখ কামালও। আদরের ছোট ভাইকে জিজ্ঞাসা করলেন, তোর জন্য কী আনবো? উত্তরে শেখ কামাল তাকে বলেছিলেন, আমার জন্য কিছু লাগবে না। আমার ক্লাবের ছেলেদের জন্য অ্যাডিডাসের বুট এনো। ভুলে যেতে পারেন এই ভয়ে বড় বোন তাকে বললেন আমার ডাইরিতে লিখে দাও। তখন শেখ কামাল তাকে ‘অ্যাডিডাস’ ও ‘বুট’ এই দুটি শব্দ লিখে দেন।

কিন্তু সেই বুট আর পাওয়া হয়নি শেখ কামালের। ঘাতকদের হাতে নির্মমভাবে স্বপরিবারে নিহত হন তিনি, তার পিতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যরা।

আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা শেখ কামালের জন্মদিনে আবাহনী সমর্থকগোষ্ঠীর আয়োজনে এক অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবেগাপ্লুত কণ্ঠে আরও বলেন, ‘আমাকে লেখা কামালের সেই শব্দ দুটি এখনো পড়ি। আমার ভাইয়ের শেষ আবদার।’

আরটি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।