হজের প্রস্তুতি শেষ পর্যায়ে : ধর্মমন্ত্রী


প্রকাশিত: ১২:৪৮ পিএম, ০৫ আগস্ট ২০১৫

নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে হজ পালনের লক্ষ্যে বাংলাদেশ ও সৌদি আরবের পক্ষ থেকে সব প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বুধবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনা নিশ্চিতকরণের লক্ষে আয়োজিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী জানান, হজ ব্যবস্থাপনায় ২০১৪ সালে বাংলাদেশ প্রথম হয়েছে। এছাড়া তথ্য-প্রযু্িক্তর ব্যবহার,বিভিন্ন রকম সেবা বৃদ্ধি এবং সার্বিক তদারকি ব্যবস্থা উন্নতকরণের মাধ্যমে হজ ব্যবস্থাপনায় শৃংখলাও প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, এক্ষেত্রে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় মূল দায়িত্ব পালন করলেও সংশ্লিষ্ট অনেকগুলো মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা ও সংগঠন এর সাথে জড়িত। সকলের সম্মিলিত প্রচেষ্টায় হজ ব্যবস্থাপনায় সফলতা এসেছে। সফল হজ ব্যবস্থাপনার এ ধারাবাহিকতা রক্ষায় সকলকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

ধর্মমন্ত্রী বলেন, হজযাত্রীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করণের লক্ষ্যে বুধবার থেকে ঢাকা শহরের ৭ টি কেন্দ্রসহ সারা দেশের সকল সিভিল সার্জন অফিসে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদান এবং স্বাস্থ্য সনদ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। হজযাত্রীদের নির্বিঘ্নে যাতায়াত নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের প্রাথমিক ফ্লাইট শিডিউল ঘোষণা করা হয়েছে।

বৈঠকে ধর্ম, অর্থ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, গৃহায়ন ও গণপূর্ত, বিদ্যুৎ ও জ্বালানি, তথ্যসহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।